ঢাবির ব্যবসায় ইউনিটের পরীক্ষা কাল, আসনপ্রতি ৩৬ ভর্তিচ্ছু

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আগামীকাল শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১১টা থেকে দুপুরে সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। পরীক্ষার দিন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সকাল ১১.১৫টায় বিজনেস স্টাডিজ অনুষদ ভবনের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

আরো পড়ুন: যে সিলেবাস হবে চবির ভর্তি পরীক্ষা

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, ঢাবির কলা, আইন ও সামাজিকবিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য এবার আবেদন জমা পড়েছে সবচেয়ে বেশি। আবেদন করেছেন এক লাখ ২২ হাজার ২৭৮ জন শিক্ষার্থী। এছাড়া বিজ্ঞান ইউনিটে আবেদন করেছেন এক লাখ ২২ হাজার ১৩১ জন এবং ব্যবসায় শিক্ষা ইউনিটে আবেদন করেছেন ৩৭ হাজার ৬৮১ জন শিক্ষার্থী।

সব মিলিয়ে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার মোট আবেদন পড়েছে দুই লাখ ৭৮ হাজার ৯৯৬টি। চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসন রয়েছে। সে হিসেবে আসনপ্রতি ভর্তি হতে চান ৪৭ জন।

বিজ্ঞান ইউনিটে আসন রয়েছে এক হাজার ৮৫১টি। এ জন্য আবেদন করেছেন এক লাখ ২২ হাজার ৮২ জন। আসনপ্রতি ৬৬টি আবেদন পড়েছে। কলা, আইন ও সামাজিকবিজ্ঞান ইউনিটে দুই হাজার ৯৩৪টি আসনের জন্য এক লাখ ১২ হাজার ২২৬ জন আবেদন করেছেন। সে হিসেবে আসন প্রতি আবেদন পড়েছে ৩৮টি।

আর ব্যবসায় শিক্ষা ইউনিটে এক হাজার ৪০টি আসনের জন্য ৩৭ হাজার ৬৫০ জন আবেদন করেছেন। আসনপ্রতি ভর্তিচ্ছু ৩৬ জন। চারুকলা ইউনিটে আসন রয়েছে ১৩০টি। মোট আবেদন পড়েছে সাত হাজার ৩৮টি। আসনপ্রতি আবেদন করেছেন ৫৪ জন।

ভর্তি পরীক্ষায় সময় থাকবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ঢাকার মধ্যে এবার ৮০টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর পাশাপাশি বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিভাগীয় শহরের পরীক্ষা কেন্দ্রগুলোর মধ্যে চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে, সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে, বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা নজরুল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

এদিকে, আজ শুক্রবার কলা, আইন ও সামাজিকবিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা রাজধানী ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। প্রথমদিনের এ পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।