যে সিলেবাস হবে চবির ভর্তি পরীক্ষা

Image

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ২ মার্চ থেকে শুরু হবে। যা চলবে ১৬ মার্চ পর্যন্ত। পরীক্ষার জন্য তিনটি ইউনিটের প্রবেশপত্র সংগ্রহ চলছে।

জানা গেছে, আগামী ২ মার্চ ‘এ’ ইউনিটের, ৮ মার্চ ‘বি’ ইউনিটের, ৯ মার্চ ‘সি’ ইউনিটের এবং ১৬ মার্চ ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। এছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ৪ মার্চ অনুষ্ঠিত হবে। ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক ১০ ও ১১ মার্চ হবে। প্রতিটি পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে।

এদিকে চবির ভর্তি পরীক্ষা কোন সিলেবাসে হবে তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন ভর্তিচ্ছুরা। বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন ‍গ্রুপে পোস্ট দিতে দেখা গেছে।

আরো পড়ুন: ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের সময় বাড়তে পারে

ভর্তি পরীক্ষার সিলেবাস জানতে যোগাযোগ করে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) ও ভর্তি কমিটির সচিব এস. এম. আকবর হোছাইনের সঙ্গে। তিনি জানান, চবির ভর্তি পূর্ণাঙ্গ সিলেবাসে হবে। এটি আগে থেকেই নির্ধারণ করা আছে।

আসন প্রতি লড়বে ৪৯ জন
এবারের ভর্তি পরীক্ষায় রেকর্ড সংখ্যক শিক্ষার্থী আবেদন করেছেন। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৯ জন ভর্তিচ্ছু। চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে চার হাজার ৯২৬টি আসনের জন্য চূড়ান্তভাবে আবেদন করেছেন দুই লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী।

কোন ইউনিটে কত আবেদন
এবার সবচেয়ে বেশি আবেদন পড়েছে ‘এ’ ইউনিটে। ইউনিটটিতে আবেদন করেছেন ৯৯ হাজার ৫২১ জন। দ্বিতীয় সর্বোচ্চ ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৫ হাজার ২৬৭ জন শিক্ষার্থী। ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ১৭ হাজার ৩০০ শিক্ষার্থী। ‘ডি’ ইউনিটে আবেদন করেছেন ৫৭ হাজার ৮০৪ জন। দুটি উপ-ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে আবেদন পড়েছে ১ হাজার ৬৬৯ জনের। আর ‘ডি-১’ উপ-ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ১ হাজার ৯৯৪ জন প্রার্থী আবেদন করেছেন।

ভর্তি পরীক্ষার কেন্দ্র
এবারের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও আরও দুটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। সেগুলো হলো- ঢাকা বিভাগে (ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস) এবং রাজশাহী বিভাগীয় শহরে (রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস) একই সময় ও তারিখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে বি-১ ও ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা শুধু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

ইউনিট ভিত্তিক তথ্য
এবারের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ‘এ’, ‘বি’ ‘সি’ ও ‘ডি’ এ চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ রয়েছে। এরমধ্যে ‘এ’ ইউনিটের অধীনে সকল বিজ্ঞান ও জীববিজ্ঞান বিভাগ/ইনস্টিটিউট, ‘বি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদ, ‘সি’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ এবং ‘ডি’ ইউনিটের অধীনে সামাজিক বিজ্ঞান অনুষদের সমস্ত বিভাগের ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে।

ভর্তিচ্ছুদের সতায়তার জন্য
চবির ভর্তি পরীক্ষা বিষয়ক যে কোনো ব্যাপারে সহায়তার জন্য শিক্ষার্থীদের জন্য রয়েছে আইসিটি হেল্প ডেস্ক। যোগাযোগ নম্বর-০১৫৫৫৫৫৫১৪০, ০১৫৫৫৫৫৫১৪১ ও ০১৫৫৬৫৭০০৭৭। সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত নম্বরগুলো সচল থাকবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।