ঢাবির কোন ইউনিটের ভর্তি পরীক্ষা কবে, কোথায়

ঢাবির কোন ইউনিটের ভর্তি পরীক্ষা কবে

ঢাকাঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তিযুদ্ধ শুরু হয়েছে।

চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শনিবার বেলা ১১টা থেকে এই পরীক্ষা শুরু হয়। চার সপ্তাহব্যাপী আরও তিন ইউনিটের পরীক্ষা হবে।

অন্যান্য ইউনিটের তুলনায় আবেদনের পরিমাণ কম হওয়ায় চারুকলা ইউনিটের পরীক্ষা ঢাকা কেন্দ্রের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে অনুষ্ঠিত হয়। পরীক্ষাটি চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

আরো পড়ুন: অনুমতি ছাড়া বদলি-ছুটি নয়

অন্যান্য ইউনিটের পরীক্ষা আটটি বিভাগীয় শহরেই অনুষ্ঠিত হবে। এক বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা দিতে অন্য বিভাগে যেতে হবে না।

শিক্ষার্থী ও অভিভাবকদের সময় এবং শ্রম বাঁচাতে ২০২১ সালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই পদক্ষেপ নিয়েছিল।

কোথায় পরীক্ষা

ঢাকা বিভাগের পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে, চট্টগ্রাম বিভাগের পরীক্ষার্থীদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে, ময়মনসিংহ বিভাগের ভর্তি পরীক্ষা ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে, সিলেটের পরীক্ষা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, বরিশালের পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের পরীক্ষা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন: চারুকলার সাধারণ জ্ঞান অংশের ফল হতে পারে ২০ মে

২০২২ সালে অনুষ্ঠিত এক ভর্তি পরীক্ষার দিন বিভাগীয় শহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়টি প্রতিষ্ঠা পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

এ বিষয়ে উপাচার্য বলেছিলেন, ‘গতবারের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবারও আমরা বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা নিচ্ছি। এটি প্রতিষ্ঠিত রূপ লাভ করবে।

‘সামনের দিনগুলোতেও অভিজ্ঞতার আলোকে পরিশীলিত, সুন্দর এবং ভালোভাবে পরীক্ষা ব্যবস্থাপনার উন্নয়ন ঘটানোর সুযোগটি ডিনবৃন্দ গ্রহণ করতে পারবেন।’

আগে পাঁচ ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এ বছর থেকে শুধু চারটি ইউনিটেই হচ্ছে এ পরীক্ষা। বাদ দেয়া হয়েছে ‘ঘ’ ইউনিট।

এ বছর ইউনিটগুলোর নামও পরিবর্তন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগের ‘ক’ ইউনিটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে বিজ্ঞান ইউনিট, ‘গ’ ইউনিটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে ব্যবসায় শিক্ষা ইউনিট। ‘চ’ ইউনিটের নাম পরিবর্তন করে চারুকলা ইউনিট এবং ‘খ’ ইউনিটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট।

শাখা বা বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা অনুষদ, আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদভুক্ত গণিত ও পরিসংখ্যান বিষয়ে ভর্তির জন্য বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং গণিত/পরিসংখ্যান বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে।

অন্যদিকে মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিষয়ে ভর্তির জন্য ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি ও অর্থনীতি/গণিত বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট আসনসংখ্যা পাঁচ হাজার ৯৬৫। আর ভর্তির জন্য মোট আবেদন জমা পড়েছে ২ লাখ ৯৮ হাজার ৫০০টি। সেই হিসাবে প্রতি আসনের জন্য এবার ৫০ জন শিক্ষার্থী লড়বেন।

প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার সময় দেড় ঘণ্টা। এর মধ্যে চারুকলা ইউনিট ছাড়া বাকি সব ইউনিটে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধু চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের বহুনির্বাচনী ও ৬০ নম্বরের অংকন পরীক্ষা ছিল। এই ইউনিটে বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট ও অংকন পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় বরাদ্দ রাখা হয়।

আর অন্যান্য ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় থাকবে।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।

বাকি পরীক্ষাগুলো কখন

এদিকে চারুকলা ইউনিটের পর আগামী ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হয়। ২০ মার্চ পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পেরেছেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।