ডিজিটাল সেবার তালিকা প্রকাশ করল এনটিআরসিএ

চতুর্থ গণবিজ্ঞপ্তি:

ডেস্ক,১৭ ডিসেম্বর ২০২২:
ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। প্রতিষ্ঠানটি তাদের একাধিক সেবা অনলাইনের মাধ্যমে দিয়ে থাকে। এর ফলে চাকরিপ্রার্থীদের নানা ভোগান্তি লাঘব হয়েছে।

সম্প্রতি এনটিআরসিএ তাদের ডিজিটাল সেবার তালিকা প্রকাশ করেছে। এই সেবাগুলো নিবন্ধনধারীরা অনলাইনের মাধ্যমে ঘরে বসেই গ্রহণ করতে পারবেন। এর জন্য কাউকে এনটিআরসিএ কার্যালয়ে যেতে হবে না।

জানা গেছে, বর্তমানে সংস্থাটি ৯ ধরনের সেবা অনলাইনের মাধ্যমে দিচ্ছে। এগুলো হলো- সম্মিলিত জাতীয় মেধা তালিকা, সনদ যাচাই প্রতিবেদন, অনলাইনে আবেদন অনলাইনে পরীক্ষার্থীর ডাটা সংগ্রহ, পরীক্ষার ফলাফল যাচাই, অনলাইনে পরীক্ষার্থীর প্রবেশপত্র, সুপারিশ পত্র এবং যোগদান পত্র সংগ্রহ, শিক্ষক নিবন্ধন পরীক্ষায় সকল উত্তীর্ণ, পরীক্ষার্থীদের এসএমএস এর মাধ্যমে ফলাফল অবহিতকরণ, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান হতে শূন্য পদের ই-রিকুইজিশন গ্রহণ এবং শূন্য পদের বিপরীতে নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ই-এপ্লিকেশন গ্রহণ।

আরো পড়ুন: এমপিও প্রাপ্তির ক্ষেত্রে অনিয়ম, মন্ত্রণালয়ের সভা কাল

এই সেবাগুলোর মধ্যে প্রায় অধিকাংশ সেবা এনটিআরসিএ’র ওয়েবসাইট থেকেই গ্রহণ করা যায়। এছাড়া কয়েকটি সেবা টেলিটকের সার্ভার থেকে নিতে হয়। তবে টেলিটকের এই সার্ভারের লিংকও এনটিআরসিএ’র ওয়েবসাইটেই দেওয়া রয়েছে।

প্রসঙ্গত, ২০০৫ সালে এনটিআরসিএ প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত প্রতিষ্ঠানটি ১৬টি শিক্ষক নিবন্ধন পরীক্ষা আয়োজন করেছে। এই সনদের মাধ্যমে ৮০ হাজারের বেশি শিক্ষক চাকরিরত অবস্থায় রয়েছেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।