টাকা থাকলেও নেই চিকিৎসা! ভারতে দিশেহারা বাংলাদেশের ক্যানসার রোগীরা, দেখুন ভিডিও

ঢাকা : মোদী সরকারের ৪ঘন্টারও কম সময়ে গোটা ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করার সিদ্ধান্তে চূড়ান্ত দুর্ভোগে ভারতে চিকিৎসা করতে আসা অসংখ্য বাংলাদেশী পরিবার।

সরকারের নির্দেশিকা থাকা সত্ত্বেও ৫০০-১০০০ টাকার নোট নিচ্ছে না অধিকাংশ হাসপাতাল ও ওষুধের দোকান, কোথাও কোথাও নোটিশ টাঙিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। কোথাও বা বাড়ি বা হোটেলের মালিক জানিয়ে দিয়েছেন, ৫০০ বা ১০০০ টাকা নোট নেবেন না তাঁরা। নিত্যদিনের খরচখরচার বোঝাও দুর্বহ হয়ে উঠছে। সব মিলিয়ে মাথায় আকাশ ভেঙে পড়েছে বাংলাদেশ থেকে আসা রোগীদের পরিবারগুলির।

ঢাকার মালিবাগের বাসিন্দা হাসিনা আখতার ছেলেকে নিয়ে উন্নত চিকিৎসার আশায় প্রায় ২ মাস আগে এসেছেন কলকাতায় । উঠেছেন একটি ভাড়াবাড়িতে। এদিন সকালে সেই ভাড়াবাড়ির মালিক তাঁকে জানিয়ে দেন, অচল নোটে পেমেন্ট নেওয়া হবে না। সকালে বাজারে বেরিয়ে নিত্যদিনের খাওয়ার সবজি কিনতে গিয়েও একই সমস্যার মুখে পড়ে ফিরে আসেন তিনি । এর পরে এদিন দুপুরেই হাসপাতালে ছেলের চিকিৎসার জন্য ৪৫০০০ টাকা হাসপাতালে জমা দিতে গেলে সেখানেও ফিরিয়ে দেওয়া হয় তাঁকে। দিশেহারা হয়ে কলকাতার নিউ টাউনে টাটা ক্যানসার রিসার্চ সেন্টারের গেটেই কান্নায় ভেঙে পড়েন বাংলাদেশের এই বাসিন্দা।

হাসিনা আখতারের মত একই অবস্থা এদেশে চিকিৎসা করাতে আসা অসংখ্য বাংলাদেশি পরিবারের। তাঁদের অনেকের কাছে নিত্যদিনের খাওয়ার মত খুচরো টাকার সঞ্চয়টুকু নেই। পরিবার পরিজন নিয়ে বিদেশে এসে দিশেহারা অবস্থায় তাঁরা।  কীভাবে পরিজনকে সুস্থ করিয়ে দেশে ফিরবেন, সেই চিন্তায় দিশেহারা এই পরিবারগুলি।

একই ধরনের অভিযোগ উঠেছে ঠাকুরপুকুর ক্যানসার হাসপাতালের বিরুদ্ধেও। কেন্দ্রীয় সরকার আগামী ১১ তারিখ মধ্যরাত পর্যন্ত ৫০০ এবং ১০০০ টাকার নোট হাসপাতালে ব্যবহার করা যাবে বলে জানিয়েছিল। কিন্তু কেন্দ্রীয় অনুদানপ্রাপ্ত ঠাকুরপুকুর ক্যানসার হাসপাতাল রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে ৫০০, ১০০০ টাকার নোট নেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে। ফলে এই হাসপাতালেও চিকিৎসা করাতে এসে চরম সমস্যায় পড়েছে রোগীর পরিবারগুলি।

দেখুন ভিডিও—

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।