টাইব্রেকারে ব্রাজিলের হারের কারণ খুঁজে পেলেন ক্লিন্সম্যান!

Image

ক্রীড়া ডেস্ক,১৪ ডিসেম্বর ২০২২:
কাতার বিশ্বকাপের বড় অঘটন ছিল ক্রোয়েশিয়ার কাছে হেরে টপ ফেবারিট ব্রাজিলের বিদায়। টাইব্রেকারে ক্রোয়াটদের কাছে ৪-২ ব্যবধানে হেরেছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

তবে ব্রাজিলের এমন বিদায়ক মেনে নিতে পারছেন না ফুটবল বিশেষজ্ঞরা। এ জন্য টাইব্রেকারে কোচের শুটার নির্বাচনকে দায়ী করছেন ২০২২ বিশ্বকাপের টেকনিক্যাল স্টাডি গ্রুপের সদস্য ইয়ুর্গেন ক্লিন্সম্যান।

পেনাল্টি শুটআউটে ব্রাজিলকে হতাশায় ডুবিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে ২০১৮ সালের রানার্সআপ ক্রোয়েশিয়া। টাইব্রেকারে ব্রাজিলের পেনাল্টি শুটারদের সামঞ্জস্যহীনতার কারণেই ব্রাজিলের এমন হার। খেলায় ১১৭ মিনিট পর্যন্ত লিড ধরে রাখলেও শেষ সময়ে গোল করে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। কোচ তিতে শুটারদের লাইনআপ সাজাতে পারেননি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
 
২০২২ বিশ্বকাপের টেকনিক্যাল স্টাডি গ্রুপের সদস্য ক্লিন্সম্যানের মতে, সেরা শুটারদের প্রথম দিকে শুট না করানোয় চাপে পড়ে সেলসাওরা। রদ্রিগোর পেনাল্টি মিস করায় আর এই চাপ কাটিয়ে উঠতে পারেনি তারা। ব্রাজিলের অন্যতম সেরা গোল স্কোরার নেইমার টাইব্রেকারে শুট নেয়ার সুযোগ পাননি। এই বিশ্বকাপে দুটি গোল করেন তিনি, যার একটি এসেছে পেনাল্টি থেকে।

ক্লিন্সম্যান বলেন, ‘১১৭ মিনিটে লিড হারানোর পর ব্রাজিল তদের খেলার গতি পরিবর্তন করতে পারেনি। ব্রাজিলের উচিত ছিল তাদের সেরা শুটারকে প্রথমে রাখা। তাহলে একটি ইতিবাচক ফলাফল হতে পারতো। পরবর্তী পেনাল্টি নেয়ারা নিশ্চিন্তে পেনাল্টি নিতে পারতেন।’

অন্যদিকে, ব্রাজিলের মতো ভুল করেনি তাদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। নেদারল্যান্ডের বিপক্ষে ম্যাচে টাইব্রেকারে প্রথম শুটটি নেন তাদের সেরা শুটার লিওনেল মেসি। এর ফলে নেদারল্যান্ডসকে ৪-৩ গোলে হারিয়ে সেমিতে যায় তারা।

এ বিষয়ে ক্লিন্সম্যান বলেন, ‘আর্জেন্টিনা শেষ মিনিটে গোল হজম করেও তারা তাদের স্নায়ু চাপ ধরে রেখেছে । লিওনেল মেসির প্রথম শুট ও এমিলিয়ানো মার্টিনেজ ডাচদের প্রথম দুটি পেনাল্টি ঠেকিয়ে দিলে চাপে পড়ে নেদারল্যান্ডস। আর এই কৌশলকে কাজে লাগায় স্ক্যালোনি। প্রথমে আপনার সেরা শুটারদের দিয়ে শুট নেয়া উচিত। তারপর ধাপে ধাপে পরবর্তী শুটারদের আনা উচিত। গেল ১০-১৫ বছর ধরেই দলগুলো তাদের সেরা শুটার দিয়ে পেনাল্টি শুট নেয়ায়।’

এ ছাড়া কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড ও ফ্রান্সের খেলার প্রশংসা করেন ক্লিন্সম্যান।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।