জাবি ভর্তি পরীক্ষা: প্রথম দিনে কেন্দ্রে আসেনি ২৯ শতাংশ ভর্তিচ্ছু

Image

প্রায় ৭১ শতাংশ পরীক্ষার্থীর উপস্থিতিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্নাতক শ্রেণির প্রথম দিনের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। অর্থাৎ, প্রথম দিন পরীক্ষার কেন্দ্রে আসেননি ২৯ শতাংশ ভর্তিচ্ছু শিক্ষার্থী।

আজ রবিবার (১৮ জুন) ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ), ‘সি-১’ ইউনিটভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ; চারুকলা বিভাগ এবং ‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়।

আরো পড়ুন: জাবি ভর্তি পরীক্ষা শুরু, পরীক্ষা দুই শিফটে

কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক জানান, ‘সি’ ইউনিটে আবেদন আবেদন জমা পড়েছে ৫ হাজার ১০০টি। তার মধ্যে তিন হাজার ৭০০ জন পরীক্ষায় অংশগ্রহণ করেছে। সে হিসেবে উপস্থিতির হার ৭২ শতাংশেরও বেশি। প্রথম দিনের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ-জেইউ) পরিচালক অধ্যাপক কে এম জাহিদুল ইসলাম বলেন, আইবিএ-জেইউতে এ বছর আবেদন জমা পড়েছে পাঁচ হাজার ৮৪৩টি। পরীক্ষায় অংশ নেয় মোট আবেদনকারীর ৭১ শতাংশ।

জাবি উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম সকাল সাড়ে ৯টার দিকে কেন্দ্র পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তিনি বলেন, ভর্তি পরীক্ষা অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠিত হচ্ছে। শিক্ষার্থীরা অন্যান্য বছরের চেয়ে স্বাচ্ছন্দ্যে পরীক্ষা দিচ্ছেন।

উপাচার্য আরো বলেন, এ বছর আমরা আবেদনের জন্য জিপিএ বাড়িয়েছি। সেজন্যও কিছু সংখ্যা কম হতে পারে। তবে জাহাঙ্গীরনগরে মেধাবী শিক্ষার্থীরাই ভর্তি হয়।

আগামীকাল সোমবার (১৯ জুন) বি’ ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ এবং ‘ই’ ইউনিটভুক্ত বিজনেস স্টাডিজ অনুষদের পরীক্ষা হবে। ‘এ’ ইউনিটে থাকা গাণিতিক ও পদার্থ বিজ্ঞান অনুষদ এবং ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরীক্ষা হবে মঙ্গলবার (২০ জুন)। ‘ডি’ ইউনিট অন্তর্ভুক্ত জীববিজ্ঞান অনুষদের পরীক্ষা হবে বুধবার ও বৃহস্পতিবার।

ভর্তি কমিটি জানিয়েছে, এ বছর এক হাজার ৮৪৪টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে দুই লাখ ৪৯ হাজার ৮৫৭ জন। সে হিসেবে ভর্তি পরীক্ষায় আসনপ্রতি লড়বেন ১৩৫ জন ভর্তিচ্ছু।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।