জাবি ভর্তি পরীক্ষা শুরু, পরীক্ষা দুই শিফটে

Image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) পরীক্ষার মধ্যে দিয়ে শুরু হয়েছে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। রবিবার (১৮ জুন) সকাল ৯টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়।

পরে পর্যায়ক্রমে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ অধীনে ‘সি-১’ ইউনিট, কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকেল ৫টা ৪০ মিনিটে ষষ্ঠ শিফটে ‘সি’ ইউনিটের মধ্য দিয়ে প্রথম দিনের ভর্তি পরীক্ষা শেষ হবে।

আরো পড়ুন: ৪০তম বিসিএস: ঈদের আগে নন-ক্যাডারে নিয়োগ সুপারিশ হচ্ছে না

কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, এ বছর ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে লড়াই করবে ২ লাখ ৪৯ হাজার ৮৫৭ শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ১৩৬ জন।

প্রথম দিনে অনুষ্ঠিত আইবিএ ইউনিটে ৫০টি আসনের বিপরীতে লড়াই করছে ৫ হাজার ৮৪৩ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনে লড়াই করছেন ১১৭ জন শিক্ষার্থী। ‘সি-১’ ইউনিটে ৬৪টি আসনের বিপরীতে লড়াই করবে ৫ হাজার ৬৫ জন। এই ইউনিটে প্রতি আসনে লড়াই করবে ৮০ জন। ‘সি’ ইউনিটে ৩৮৮টি আসনের বিপরীতে লড়বে ৪১ হাজার ৪৪৫ জন শিক্ষার্থী। সে অনুযায়ী এই ইউনিটে প্রতি আসনে লড়াই করবে ১০৭ জন শিক্ষার্থী।

এদিকে, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে প্রশাসন। সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ডেইরি গেইট), জয়বাংলা ফটক ও বিশমাইল ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে ট্রাফিক পুলিশের ব্যবস্থা নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থান সমূহে ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসিটিভি) চালু রাখা হয়েছে। ঢাকা-আরিচা মহাসড়কে রাত ১০টা পর্যন্ত পুলিশ টহলের ব্যবস্থা করা হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।