জাতীয় বিশ্ববিদ্যালয় ইনকোর্স পরীক্ষা: আলাদাভাবে পাস করতে হবে না

Image

নিজস্ব প্রতিবেদক, ২৬ অক্টোবর, ২০২২:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স, ডিগ্রি ও মাস্টার্স পরীক্ষায় তত্বীয় ও ইনকোর্স মিলে ৪০ পেলেই পাস করবে। তত্বীয় ও ইনকোর্সে আলাদা আলাদা পাস করতে হবে না। বিশ্ববিদ্যালয়ের ৯৪তম একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বদরুজ্জামান শিক্ষাবার্তাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বদরুজ্জামান বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১০০ নম্বরের মূল্যায়ন পরীক্ষায় ইনকোর্সে ২০ আর ৮০ নম্বরেরর তত্ত্বীয় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ দুইটা মিলে কোন শিক্ষার্থী ৪০ পেলে পাস করবেন। কেউ যদি ইনকোর্সে শূণ্য পেয়েও তত্বীয় পরীক্ষায় ৮০ এর মধ্যে ৪০ পায় তিনি পাশ করবেন। অর্থাৎ ইনকোর্সের ২০ আর তত্ত্বীয় ৮০ নম্বরের মধ্যে দুইটা মিলে ৪০ পেলেই হবে।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ

আবার কেউ যদি ইনকোর্সে ০ পেয়েও তত্বীয়তে ৮০ নম্বরের মধ্যে ৪০ পায় তিনি পাস করবে। অথবা কেউ ইনকোর্সে ২০ এবং তত্বীয়তে ২০ মিলে ৪০ পায় তাহলেও তিনি পাস করবেন।

কিন্তু এর আগে ইনকোর্সে ও তত্বীয় পরীক্ষায় আলাদাভাবে পাস করতে হতো।

অন্যদিকে, ২০২০-২১ শিক্ষাবর্ষের ইনকোর্স পরীক্ষা বাতিল হচ্ছে না। এর আগে ২০২০ সালের ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৯১তম সভায় ইনকোর্স পরীক্ষার পরিবর্তে শিক্ষার্থীদের ৫০ ও ১০০ নম্বরের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। ৯৪তম সভায় সেই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৯১তম সভার সিদ্ধান্ত অনুযায়ী ২০২০-২১ শিক্ষাবর্ষের ইনকোর্স পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার করা হলো।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।