জাতীয়করণকৃত সকল শিক্ষককে সহকারী শিক্ষক হিসাবে পদায়ণ করে সহকারী শিক্ষক সমিতি১১ দফা দাবী

শিক্ষাবার্তা ডেস্ক: ঘোষিত অষ্টম জাতীয় পে-স্কেলে প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে পুনর্শিক্ষা নির্ধারণ, জাতীয়করণকৃত সকল শিক্ষককে সহকারী শিক্ষক হিসাবে পদায়ণ করে ১১ দফা দাবিতে আন্দোলনে নেমেছে সহকারী শিক্ষক সমিতি। এরই অংশ হিসেবে প্রাথমিক সহকারী শিক্ষক সমিতি গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গা সদর, দামুড়হুদা ও আলমডাঙ্গা শাখা প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেছে। উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে এ স্মারকলিপি পেশ করা হয়।

জানা গেছে, চুয়াডাঙ্গা সদর উপজেলার প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি বৃহস্পতিবার বেলা সাড়ে ৩টায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার কেএম মামুন উজ্জামানের হাতে সমিতির জেলা আহ্বায়ক আব্দুস সালামের নেতৃত্বে শিক্ষকরা স্মারকলিপিটি তুলে দেন। এ সময় তিনি বলেন, আপনাদের দাবি সম্মিলিত স্মারকটি দ্রুত প্রধানমন্ত্রী বরারব প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা হবে। এর আগে শিক্ষকরা তাদের অস্থায়ী কার্যালয় বিটিসিএল’র সামনে জড়ো হন। পরে ব্যানার নিয়ে প্রধান সড়ক ঘুরে উপজেলার চত্বরে পৌঁছান। সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষক নেতা আব্দুস সালাম, লিটন আলী জোয়ার্দ্দার, মনোয়ারা খুশি প্রমুখ। সভায় বক্তারা সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ করে শতভাগ বিভাগীয় পদোন্নতির সুযোগ প্রদান এবং নিয়োগ বিধি সংশোধন করে মহিলা-পুরুষ নির্বিশেষে সকলের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক ডিগ্রি নির্ধারণ করাসহ ১১ দফা দাবি দ্রুত বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তারা বলেন, ৩০ সেপ্টেম্বরের মধ্যে তাদের দাবি বাস্তবায়ন করা না হলে সমাপনী পরীক্ষা বর্জনসহ কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, ঘোষিত অষ্টম বেতন স্কেলে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে এবং প্রশিক্ষণবিহীনদের ক্ষেত্রে ১২ গ্রেডে বেতন পুনর্নির্ধারণ, সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ করা এবং সহকারী শিক্ষক পদকে এন্ট্রি পদ ধরে যোগ্যতার ভিত্তিতে পদোন্নতির সুযোগ প্রদান, সহকারী শিক্ষক নিয়োগ বিধিমামলা পরিবর্তন করে মহিলা-পুরুষ সকলের জন্য শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম স্নাতক ডিগ্রি নির্ধারণ, শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণা, শিক্ষক ভাতা চালু করা, গৃহনির্মাণের জন্য সহজশর্তে ঋণ প্রদান, পোষ্য কোটা ২৫ ভাগ নির্ধারণ, রেশনিং ব্যবস্থা চালু করা, আজীবন চিকিৎসা-বীমা, শিক্ষক পরিবারের জন্য চিকিৎসা কার্ড চালু করাসহ ১১ দফা দাবিতে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি দামুড়হুদা উপজেলা শাখার পক্ষ থেকে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের কাছে ওই স্মারকলিপি পেশ করা হয়।

বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি দামুড়হুদা উপজেলা শাখার আহ্বায়ক হারুন অর রশীদ জুয়েল, সদস্য সচিব শাফায়েত হোসেন, শিক্ষক মনিরুল ইসলাম, শফিকুল ইসলাম, সাইদুর রহমান, মফিজুর রহমান, ফারুকুজ্জামান প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির নেতৃবৃন্দ আনুষ্ঠানিকভাবে সহকারী কমিশনার (ভূমি) সোনিয়া হাসানের নিকট স্মারকলিপি প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক সহকারী শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক রেফাউল হক, আলমডাঙ্গা উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সম্পাদক আশরাফুল আলম, শিক্ষক নেতা মোল্লা ফেরদৌস রিজভি, মুক্তিযোদ্ধা আতিয়ার রহমান, মফিজুর রহমান, আরিফুজ্জামান, শাহিমা আক্তার, সাবিনা ইয়াসমিন, খাইরুল ইসলাম, আহসান হাবীব, রফিকুল আলম, আব্দুল মজিদ, নাসরিন আক্তার, জিন্নাতারা, আসমা খাতুন, তন্বী রাণী সাহা, আরজিনা খাতুন, সুলতানা রাজিয়া, সাজেদা খাতুন, নাসরিন বানু, নাসিমা খাতুন, মাসুমা আক্তার, রেবেকা খাতুন, পারুলা খাতুন, মুন্নি, লোভা, আশরাফুল হক প্রমুখ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।