জাতীয় বিশ্ববিদ্যালয়ে অন-ক্যাম্পাস অনার্স কোর্সের ক্লাস শুরু

Image

গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো অন-ক্যাম্পাস অনার্স কোর্স চালু করা হয়েছে। গতকাল মঙ্গলবার (১০ অক্টোবর) থেকে ক্লাস শুরু হয়েছে। প্রথমবার চার বিষয়ে অনার্সে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। যদিও অন-ক্যাম্পাসে অনার্স কোর্স চালু সংক্রান্ত সব কার্যক্রম বন্ধের নির্দেশনা দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান শিক্ষাবার্তাকে বলেন, প্রথমবার চারটি বিষয়ে ১৬০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার কথা ছিল। তবে ১৩০ জনকে নিয়ে ক্লাস শুরু হয়েছে। বাকি আসনগুলো মেধাতালিকা থেকে পূরণ করা হবে।

ইউজিসির নিষেধাজ্ঞার বিষয়ে তিনি বলেন, আমরা একাডেমিক মার্স্টারপ্ল্যান করেছি। সে অনুযায়ী এসব একাডেমিক প্রোগ্রাম চালু করেছি। তাছাড়া সারাদেশে ৮০০ কলেজে অনার্স বিষয় পড়াচ্ছি। সেগুলোতে ইতিমধ্যে এমফিল ও পিএইচডি ডিগ্রি দিচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সেখানে মাত্র চারটি বিষয়ে স্বল্প সংখ্যক শিক্ষার্থী নিয়ে স্নাতক প্রোগ্রাম চালু করা হলে তো সমস্যা দেখছি না। তবে ইউজিসি যে চিঠি দিয়েছে সেটির আমরা জবাব দিয়েছি। প্রয়োজনে আমরা তাদের সঙ্গে বসবো।

জানা গেছে, একটি এফিলিয়েটিং বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করলেও এ বিশ্ববিদ্যালয়ে এর আগেই অন-ক্যাম্পাস এমফিল, পিএইচডি এবং বিভিন্ন প্রফেশনাল কোর্সে শিক্ষার্থী ভর্তি চলছে। এবারই প্রথম স্নাতক সম্মান বিষয়ে অন-ক্যাম্পাস শিক্ষার্থী ভর্তি করানো হয়েছে। এই চারটি বিষয়ে অনার্স কোর্স হচ্ছে এলএলবি, বিবিএ, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।