জবি-ইবি গুচ্ছে থাকবে কিনা জানা যাবে দুদিন পর

গুচ্ছ ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক,৮ এপ্রিল ২০২৩: গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা উপস্থিত ছিলেন। এই বিশ্ববিদ্যালগুলো গুচ্ছে থাকবে কিনা তা আগামী দুই/তিনদিনের মধ্যে চূড়ান্ত হতে পারে বলে জানা গেছে।

শনিবার (৮ এপ্রিল) সকালে গুচ্ছভুক্ত বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে।

জানা গেছে, গুচ্ছ ভর্তি পরীক্ষার বিষয়ে করণীয় ঠিক করতে গতকাল শুক্রবার ২২ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মধ্যে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। ভার্চুয়ালি হওয়া এই সভায় জবি-ইবি ও বশেমুরবিপ্রবিসহ গুচ্ছভুক্ত সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে ২২ বিশ্ববিদ্যালয়ের সমন্বয়েই ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়টি গুরুত্ব দিয়ে আলোচনা হয়েছে। জবি উপাচার্যও গুচ্ছে থাকার বিষয়ে ‘পজিটিভ’ মনোভাব পোষণ করেছেন। জবি থেকে সিদ্ধান্ত পাওয়ার পর আনুষ্ঠানিকভাবে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

আরও পড়ুন:স্কুল-কলেজে ৮০ হাজার পদ শূন্য

নাম প্রকাশে অনিচ্ছুক সভায় উপস্থিত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষাবার্তাকে বলেন, গতকালকের সভায় গুচ্ছভুক্ত সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপস্থিত ছিলেন। গুচ্ছে অংশ নেওয়ার বিষয়ে তারা সকলেই আশাবাদী। তবে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির কারণে বিষয়টি নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

এই উপাচার্য আরও জানান, গুচ্ছ একটি জাতীয় ভর্তি প্রক্রিয়া। লাখ লাখ শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা আমাদের দিকে তাকিয়ে রয়েছেন। বিষয়টি উপাচার্যরাও জানেন। জাতীয় স্বার্থ বিবেচনায় জবিসহ সব বিশ্ববিদ্যালয় গুচ্ছে থাকবে বলেই আমার মনে হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে গুচ্ছভুক্ত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু শিক্ষাবার্তাকে বলেন, আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি। তারা তাদের সিদ্ধান্ত জানিয়ে দেওয়ার পর আমরা আনুষ্ঠানিকভাবে বিবৃত দেব।

এবারও ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা প্রসঙ্গে তিনি বলেন, আগামী দুই/তিনদিনের মধ্যে আমাদের আরেকটি সভা রয়েছে। আশা করছি এই সভা শেষে আপনারা এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা পেয়ে যাবেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।