ছয় বছর পর বশেমুরকৃবির সমাবর্তন শনিবার

Image
গাজীপুর প্রতিনিধি | ১১ মে, ২০২৩
ছয় বছর পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) চতুর্থ সমাবর্তন আগামী শনিবার (১৩ মে) অনুষ্ঠিত হতে যাচ্ছে। সমাবর্তনে সর্বমোট ২ হাজার ৩২০ জন শিক্ষার্থীকে ডিগ্রি দেয়া হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ভারতীয় বিজ্ঞান একাডেমির সম্মানিত ফেলো এবং কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় ও রাজস্থানের বিরলা ইনস্টিটিউট অব টেকনোলজি এন্ড সায়েন্সের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. শৌভিক ভট্টাচার্য্য।

আরো পড়ুন: পিএসসিতে নিয়োগ পেলেন নতুন ৪ সদস্য

ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. গিয়াস উদ্দিন জানান, আসন্ন বশেমুরকৃবির চতুর্থ সমাবর্তনে সর্বমোট ২ হাজার ৩২০ জন শিক্ষার্থীকে ডিগ্রি দেয়া হবে। তার মধ্যে ৬০১ জন বিএস (কৃষি), ২৭৭ জন বিএস (ফিশারিজ), ২৩২ জন ডিভিএম, ৩৩৫ জন বিএস (কৃষি অর্থনীতি), ৮৪০ জন এমএস এবং ৩৫ জন পিএইচডি শিক্ষার্থী। এবারের চতুর্থ সমাবর্তনে মোট ১ হাজার ৩০০ জন গ্র্যাজুয়েট ইতোমধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। শুধু এমএস ও পিএইচডি থেকে ২০৬ জন এবং বিএস-ডিভিএম থেকে ৮৬৯ জন ও উভয় ডিগ্রি সম্পন্নকারী ২২৫ জন গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন।

উপ রেজিস্ট্রার (জনসংযোগ) মো. মজনু মিয়া জানান, ইতোপূর্বে ইনস্টিটিউট অব পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজ ইন এগ্রিকালচারের (ইপসা) প্রথম ও দ্বিতীয় সমাবর্তনে সর্বমোট ১৬১ জন শিক্ষার্থীকে এমএস এবং ৫ জন শিক্ষার্থীকে পিএইচডি ডিগ্রি দেয়া হয়। পরবর্তীতে বশেমুরকৃবির প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সমাবর্তনে সর্বমোট ২ হাজার ৩০০ জন শিক্ষার্থীকে বিএস, এমএস ও পিএইচডি ডিগ্রি দেয়া হয়।

ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সমাবর্তনের বর্ণিল সাজে সজ্জ্বিত হয়েছে। সমাবর্তন ঘিরে গ্র্যাজুয়েটরাসহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে বিপুল উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বেগম সুফিয়া কামাল অডিটরিয়ামে আয়োজিত সমাবর্তন অনুষ্ঠান সূচির মধ্যে রয়েছে, সকাল সোয়া ১০টায় অতিথি ও গ্র্যাজুয়েটদের আসন গ্রহণ, সকাল ১১টা সমাবর্তন শোভাযাত্রা সহকারে সমাবর্তন ভেন্যুতে প্রবেশ। সকাল সোয় ১১ টায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া স্বাগত বক্তব্য দেবেন।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ও পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড. শামসুল আলম। শনিবার বিকেলে জনপ্রিয় কন্ঠশিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন ২০১৭ খ্রিষ্টাব্দের ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। বিভিন্ন প্রতিকুলতা এবং করোনা মহামারির কারণে ইতোপূর্বে সমার্তন অনুষ্ঠিত হয়নি। শুক্রবার সকালে সমাবর্তন উপলক্ষে স্টেজ মহড়া ও র‌্যালির মহড়া অনুষ্ঠিত হবে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা সমাবর্তন গাউন ও ক্যাপ পড়ে অংশ নেবেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।