চুয়াডাঙ্গায় প্রাক প্রাথমিকে প্রায় ১৩ হাজার ছাত্রছাত্রী লেখাপড়া থেকে বঞ্চিত : নতুন বই না আসায় এ বিপত্তি

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় জানুয়ারি মাস পার হতে চললেও এখনো প্রাক-প্রাথমিক শিক্ষা-২০১৭ সালের নতুন বই হাতে পায়নি শিক্ষার্থীরা। ফলে, জেলার ৪৫২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ১২ হাজার ৭১৭ জন শিক্ষার্থীরা লেখাপড়া থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি শিক্ষক সহায়কসহ অন্যান্য বইও এসে না পৌঁছায় বিপাকে পড়েছেন শিক্ষকরা।
সংশ্লিষ্টসূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা সদর উপজেলায় ১২০ সরকারি প্রাথমিক বিদ্যালয় বইয়ের চাহিদা রয়েছে ১২ হাজার ৫৮৮। বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রাক প্রাথমিক অনুশীলন বই ও প্রাক প্রাথমিক গল্পের বই ৫ হাজার ৩৯০ করে, প্রাক প্রাথমিক শিক্ষক সহায়ক বই, প্রাক প্রাথমিক স্বরবর্ণ চ্যাট, ব্যঞ্জনবর্ণ চ্যাট ও ফিøপচার্ট ২২৬ করে এবং  প্রাক প্রাথমিক ফ্লিপচার্ট ৯০৪ বইয়ের জন্য চাহিদা দেয়া হয়।
আলমডাঙ্গা উপজেলায় ১৪৪ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বইয়ের চাহিদা রয়েছে ২৩ হাজার ৬৪০। বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রাক প্রাথমিক অনুশীলন ও গল্পের বই ১০ হাজার ২৮০ টি করে, প্রাথমিক শিক্ষক সহায়ক ৮৪০ বই এখনও পাওয়া যায়নি।
দামুড়হুদা উপজেলায় ১১৬ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৪ হজার ৭০০ বইয়ের চাহিদা রয়েছে। এরমধ্যে প্রাক প্রাথমিক অনুশীলন ও গল্পের বই ৬ হাজার ২০০ করে, শিক্ষক সহায়ক ৬৯০, প্রাক প্রাথমিক স্বরবর্ণ চ্যাট, ব্যঞ্জনবর্ণ চ্যাট ও ফ্লিপচার্ট ২৩০ করে এবং প্রাক প্রাথমিক ফ্লিপচার্ট ৯২০ চাহিদা রয়েছে।
জীবননগর উপজেলায় ৭২ সরকারি বিদ্যালয়ে ৮ হাজার ৭১৮ বইয়ের চাহিদা রয়েছে। এরমধ্যে প্রাক প্রাথমিক অনুশীলন ও গল্পের বই ৩ হাজার ৫৬৪ করে, প্রাক প্রাথমিক শিক্ষক সহায়ক ৪৭৭, প্রাক প্রাথমিক স্বরবর্ণ  চ্যাট ১৫৯ বই চাহিদা রয়েছে।
দামুড়হুদার উজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুন্নাহার বলেন, অভিভাবকরা প্রাক প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য বইয়ের কথা জানতে চাইলে অভিভাবকদের শুধু আশ্বাস দিচ্ছি। কবে বই আসবে সঠিকভাবে বলতে পারছি না। বই না পেয়ে শিক্ষার্থীদের মনযোগ নষ্ট হচ্ছে।
এব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু হাসান জানান, প্রাক প্রাথমিকের বই শুধু চুয়াডাঙ্গা নয়, বাংলাদেশেই আসেনি। এজন্য কেউই বই পায়নি।
এব্যাপারে জানতে চাইলে ভারপ্রাপ্ত দামুড়হুদা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আশরাফ উল আলম জানান, প্রাক প্রাথমিকের পুরাতন বই সংরক্ষণে আছে ওই বই দিয়ে চলছে। নতুন বই তাড়াতাড়ি এসে পৌঁছুবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।