চুল পড়ার জন্য দায়ী যেসব খাবার

Image

নিজস্ব প্রতিবেদক,২৪ সেপ্টেম্বর:
যেসব সমস্যা আমাদের জন্য ভীষণ কমন, তার একটি হলো চুল পড়া। এই সমস্যায় ভুগছেন না বা কখনো ভোগেননি, এমন কাউকে খুঁজে পাওয়া দুষ্কর। চুল আমাদের বাহ্যিক সৌন্দর্য প্রকাশ করে। তাই চুল পড়া বন্ধ করতে না পারলে স্বাভাবিকভাবেই সৌন্দর্য কমতে শুরু করে। এই চুল পড়া নিয়ে মন খারাপ করেন অনেকেই। আবার নানারকম পদ্ধতির প্রয়োগ করেও মেলে না সমাধান।

ধুলোবালি কিংবা আবহাওয়ার প্রভাব কিংবা জীবনযাপনের ধরন তো আছেই, সেইসঙ্গে চুল পড়া সমস্যার জন্য আমাদের খাদ্যাভ্যাসও অনেকটা দায়ী। চুল যদি ভেতর থেকে পুষ্টি না পায় তবে বাইরে থেকে যতই যত্ন নেয়া হোক না কেন, সমাধান মিলবে না। সেজন্য নজর রাখতে হবে খাবারের তালিকায়ও। ইন্ডিয়ান এক্সপ্রেস জানাচ্ছে, চুল পড়া বন্ধ করতে হলে কিছু খাবার বাদ দিতে হবে।

মিষ্টি খাবার লোভনীয়, তাতে সন্দেহ নেই। তাই অতিরিক্ত চিনি বা রিফাইন্ড ময়দা দিয়ে তৈরি খাবার খাদ্যতালিকা থেকে বাদ দিন। ব্লাড সুগার বাড়লে অ্যান্ড্রোজিন হরমোনের ক্ষরণ বেড়ে হেয়ার ফলিকল নষ্ট করে দেয়, যা চুল পড়ার অন্যতম কারণ।

যেসব খাবারে অতিরিক্ত স্যাচুরেটেড ফ্যাট ও হাইডারোজেনেটেড অয়েল রয়েছে, চেষ্টা করুন সেসব এড়িয়ে চলার। এই তেল স্ক্যাল্পে জমে লোমকূপ বন্ধ করে দিতে পারে, যার ফলে চুল পড়ার সমস্যা বাড়তে পারে। এর বদলে ট্রান্স ফ্যাট রয়েছে এমন খাবার রাখুন তালিকায়। বেকড খাবারে ট্রান্স ফ্যাট থাকে।

খাবার তালিকা থেকে অতিরিক্ত পারদযুক্ত মাছ বাদ দিন। ভেটকি বা টুনা জাতীয় মাছ বেশি খাবেন না। তার বদলে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে এমন মাছ খেতে পারেন। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড চুল বাড়তে সাহায্য করে।

জিঙ্ক আমাদের চুলের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। অতিরিক্ত বিয়ার বা ওয়াইন পান করলে জিঙ্ক হজম করতে অসুবিধে হয়। বেশি পরিমাণ মদ্যপান সাধারণভাবেই চুলের পক্ষে ক্ষতিকর। তাই মদ্যপান এড়িয়ে চলুন।

কী খাবেন?
আমাদের চুলের জন্য পর্যাপ্ত খনিজ পদার্থ খুবই প্রয়োজনীয়। ডিম, মাংস, বিনস, মাশরুম, ড্রাই ফ্রুটস, সবুজ শাক সবজি যেমন পালং শাক ইত্যাদি আয়রন এবং জিঙ্ক সমৃদ্ধ খাবার খান। চুলের স্বাস্থ্যের জন্য আয়রন এবং জিঙ্ক প্রয়োজনীয় দুটি খনিজ পদার্থ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।