কলেজ ভর্তিতে অপেক্ষমাণ মেধাতালিকা ২৪ জুন

Studentনিজস্ব প্রতিবেদক : মূল তালিকার পর শূন্য আসনে একাদশ শ্রেণিতে ভর্তিতে অপেক্ষমাণ শিক্ষার্থীদের মেধা তালিকা প্রকাশ করা হবে আগামী শুক্রবার।

ঢাকা শিক্ষাবোর্ডের সিনিয়র আইটি কর্মকর্তা মঞ্জুরুল কবির বিষয়টি নিশ্চিত করেন। এর আগে অপেক্ষমাণ মেধাতালিকা ২৫ জুন প্রকাশ করার কথা ছিল।

ইতোমধ্যে মূল মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। এ তালিকা ধরে ২২ জুন পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তি হবেন। এরপর দেখা যাবে অনেক আসন শূন্য রয়েছে। কোনো কোনো আবেদনকারী পছন্দের কয়েকটি কলেজে ভর্তির জন্য মনোনীত হলেও মাত্র একটিতেই ভর্তি হবে।

আবেদনকারী বাকি শিক্ষার্থীদের অপেক্ষমাণ তালিকায় রাখা হয়েছে। ২৪ জুন অপেক্ষমাণ শিক্ষার্থীদের মেধা তালিকা প্রকাশ করা হবে। ২৫ থেকে ২৭ জুন পর্যন্ত অপেক্ষমাণ তালিকা ধরে শূন্য আসনে ভর্তি করা হবে।

১৬ জুন কলেজে ভর্তির মেধা তালিকা (মূল তালিকা) প্রকাশ করা হয়। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি থেকে জানা গেছে, আসনের বিপরীতে ৯ লাখ ৬০ হাজারের মতো শিক্ষার্থী ভর্তির জন্য মনোনীত হয়েছে। ৩ লাখ ২০ হাজারের মতো আবেদনকারী অপেক্ষমাণ তালিকায় রয়েছে।

ভর্তির ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd এ লগইন করে শিক্ষার্থীর নাম, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, গ্রুপ/শিফট/ভার্সন ভিত্তিক অপেক্ষমাণ মেধাক্রম ও অন্যান্য তথ্য পাওয়া যাবে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন শিক্ষার্থী পাস করে। একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছে ১৩ লাখ ১ হাজার ৯৯ জন। ১ লাখ ৫৪ হাজার ৩৬৬ জন শিক্ষার্থী আবেদন করেনি।

পূর্ব নির্ধারিত ভর্তির সময়সূচি অনুযায়ী, অবশিষ্ট আসনে অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তির সময় ২৮ থেকে ৩০ জুন। ক্লাস শুরু হবে ১০ জুলাই। বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ২০ জুনের মধ্যে ভর্তি হওয়া যাবে।

কলেজে ভর্তিতে অনলাইন ও এসএমএসে আবেদন গ্রহণ শুরু হয় গত ২৬ মে। ১০ জুন পর্যন্ত আবেদন জমা নেওয়া হয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।