এ বছরই প্রাথমিক শিক্ষকদের দশম গ্রেড ও টাইমস্কেল!

Image

এস কে : ‘শিক্ষা যদি জাতির মেরুদণ্ড’ এই চিন্তাকে বাস্তবে রূপ দান করার প্রথম প্রয়াস প্রাথমিক শিক্ষা। প্রাথমিক বিদ্যালয়ে যেসব শিক্ষার্থী ভর্তি হয় তাদের সবার মস্তিষ্ক থাকে সাদা পাতার ন্যায় স্বচ্ছ। এসময় শিক্ষার্থীদের যে প্রক্রিয়ায় গড়ে তোলা হবে, পরবর্তী সময়ে তাদের আচরণে সে প্রক্রিয়ার প্রতিফলন ঘটবে। তাই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা যথাযোগ্য না হলে হাইস্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের কোথাও শিক্ষার্থীদের যোগ্য হয়ে গড়ে ওঠা সম্ভব নয়। এজন্যই জাপান, সিংগাপুর ও ফিনল্যান্ডের মতো উন্নত দেশগুলো তাদের দেশের প্রাথমিক শিক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়।

মানুষ গড়ার আসল কারিগর প্রাথমিক শিক্ষকদের বেতন-মর্যাদা সবচেয়ে নিম্ন। তাই মেধাবীরা এ পেশায় আকৃষ্ট হয় না। যেসব মেধাবী শিক্ষক এ পেশায় রয়েছেন তারা নিদারুণ অবহেলা ও অপমানিত হয়ে এ পেশা ছাড়তে চেষ্টা করেন অথবা মানসম্মত প্রাথমিক শিক্ষা দেয়ার আগ্রহ হারিয়ে ফেলে নিষ্ক্রিয় হয়ে যান। প্রাথমিক বিদ্যালয়ে ২ ধরনের শিক্ষক রয়েছেন; প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক। উভয় প্রকার শিক্ষকদের নিয়োগে শিক্ষাগত যোগ্যতা স্নাতক। দেশের স্নাতক নিয়োগ যোগ্যতার অধিকাংশ পেশাজীবী ১০ম গ্রেডে বেতন পেলেও প্রাথমিকের প্রধান শিক্ষকরা বেতন পান ১২তম গ্রেডে ও সহকারী শিক্ষকরা বেতন পান ১৫তম গ্রেডে। এমনকি বিসিএস নন-ক্যাডার থেকে নিয়োগকৃত অন্য পেশাজীবীরা সবাই ১০ম গ্রেডে নিয়োগে পেলেও একই সাথে যোগদানকৃত প্রাথমিকের প্রধান শিক্ষকরা যোগদান করেছেন ১২তম গ্রেডে। অন্যদিকে প্রধান শিক্ষকদের সাথে একই শিক্ষাগত যোগ্যতায় (স্নাতক) নিয়োগ পাওয়া সত্বেও এবং পদ অনুসারে প্রধান শিক্ষকদের ১ ধাপ নিচে সহকারী শিক্ষকদের বেতন নির্ধারণ হওয়ার কথা হলেও সহকারী শিক্ষকরা বেতন পাচ্ছেন ১৫তম গ্রেডে। যোগদান করে প্রাথমিক শিক্ষায় ডিপ্লোমা ডিগ্রি অর্জন করে প্রাথমিকের প্রধান শিক্ষকরা বেতন পান ১১তম গ্রেডে ও সহকারী শিক্ষকরা বেতন পান ১৪তম গ্রেডে। অথচ এসএসসি অথবা এইচএসসি পাসের পর ডিপ্লোমা করে অথবা ট্রেড কোর্স করে অধিকাংশ অন্য পেশাজীবীরা ১০ম অথবা ১১তম গ্রেডে বেতন পাচ্ছেন।
রাথমিকের প্রধান শিক্ষকরা ১০ম গ্রেড ও সহকারী শিক্ষকরা তাদের নায্য দাবি ১১তম গ্রেডের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করলেও, এমনকি দাবি পূরণে সরকার নির্বাচনী ইশতেহারে প্রতিশ্রুতি দিলেও প্রাথমিক শিক্ষকরা এখনো তাদের কাঙ্ক্ষিত গ্রেডের নাগাল পায়নি।
প্রধান শিক্ষকদের দশম গ্রেড দাবী আদায়ে এখন একমাত্র পথ আদালত। মুজিব বর্ষের আগে প্রধান শিক্ষক সমিতির কান্ডারি সভাপতি রিয়াজ পারভেজ ও সাধারন সম্পাদক নজরুল ইসলামের নেতৃত্বে একদল চৌকস নেতৃত্ব প্রধান শিক্ষকদের দশম গ্রেড ও টাইমস্কেল উপহার দিতে চান শিক্ষকদের।


Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।