এক লাখ জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ নেই

Image

ডেস্ক,১১ ফেব্রুয়ারী ২০২৩: ২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সদ্য ঘোষিত ফলাফলে ১০ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন শিক্ষার্থী পাস করেছেন। বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রকাশিত ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। অথচ দেশের শীর্ষস্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল মিলিয়ে আসন রয়েছে ৮০ হাজারের মতো। সে জিপিএ-৫ ধারী অন্তত এক লাখ শিক্ষার্থী এসব বিশ্ববিদ্যালয়ে আসন পাবেন না।

আরো পড়ুন: বুয়েট ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

অবশ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোয় আসন রয়েছে পাঁচ লাখের বেশি। পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যর হিসাবে উচ্চশিক্ষায় ভর্তির সুযোগ পাবেন সবাই। তবে শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির জন্য হবে তীব্র লড়াই। এ ছাড়া স্নাতক পর্যায়ে দেশে প্রায় ১৩ লাখ আসন আছে। ফলে ভর্তিযোগ্য শিক্ষার্থী না পাওয়ায় প্রায় আড়াই লাখ আসন ফাঁকা থেকে যাবে।

জানা গেছে, এইচএসসি ও সমমানে ভালো ফলাফল করা শিক্ষার্থীদের মূল টার্গেট থাকে পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিংয়ে পড়ার। তবে এসব প্রতিষ্ঠানে আসন মাত্র ৮০ হাজার। অথচ জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীই এক লাখ ৭৬ হাজার। সে হিসেবে প্রায় এক লাখ জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী পাবলিকে আসন পাবে না।

শুধু তাই নয়, জিপিএ-৫ পাওয়া অনেকেও ভর্তি পরীক্ষায় সুযোগ পাবেন না। কম জিপিএ নিয়েও অনেকে পাবলিকে চান্স পাবেন। ফলে সুযোগ না পাওয়া জিপিএ-৫ ধারীর সংখ্যা বাড়বে। তবে তাদের বেসরকারি বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজে ভর্তির সুযোগ থাকবে। অনেকে দেশের বাইরেও পড়াশোনো করতে যাবেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তথ্য অনুযায়ী, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় আসন রয়েছে ৬০ হাজারের বেশি। পাশাপাশি মেডিকেল ও ইঞ্জিনিয়ারিংয়ে আসন প্রায় ১৮ হাজার। সবমিলিয়ে ৫১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন প্রায় ৮০ হাজার। ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ৪ হাজার ৩৫০ ও বেসরকারি ৭২টি মেডিকেল কলেজে ৬ হাজার ৪৮৯টি আসন রয়েছে।

এর বাইরে চারটি ইঞ্জিনিয়ারিং কলেজে ৭২০, ছয় টেক্সটাইল কলেজে ৭২০, সরকারি ও বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি প্রতিষ্ঠানে আসন আছে ৫ হাজার ৬০০। আর ১৪টি মেরিন অ্যান্ড অ্যারোনটিক্যাল কলেজে ৬৫৪টি আসন রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ে আসন প্রায় সাগে ৫ লাখ। আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে প্রায় ১ লাখ ৮৪ হাজার।

এদিকে উচ্চ মাধ্যমিক শেষে শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ে একটি মাত্র ভর্তি পরীক্ষার পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, আমরা চাই একটাই ভর্তি পরীক্ষা হোক। তবে এ পদ্ধতিতে যতদিন যেতে না পারি সে পর্যন্ত গুচ্ছ ভর্তি পরীক্ষাকে আরও কিভাবে ভালো করা যায়। সেদিকে নজর আমাদের।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।