এক জগন্নাথ বিশ্ববিদ্যালয়েই প্রায় ১০০০ টন এসির ব্যবহার!

Image

জবি প্রতিনিধি,২৪ জুলাই ২০২২:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সকল ভবন মিলিয়ে প্রায় এক হাজার টন শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র (এসি) রয়েছে। তবে শুধুমাত্র নতুন একাডেমিক ভবনেই সচল প্রায় ৭০০ টন এসি। বিশ্ববিদ্যালয়ের ‘নিয়ম না থাকলেও’ বিভাগের অফিস রুমও করা হয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত। বেশ কয়েকটি শ্রেণীকক্ষেও আছে এসি। এতে অপচয় হচ্ছে বিদ্যুৎ।

আরো খবর:

যদিও জবি প্রকৌশল দপ্তরের দাবি, তাদের অজান্তেই ঘটেছে এমন সব ঘটনা। আর প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল জানিয়েছেন, বিদ্যুৎ সাশ্রয় নিয়ে আলোচনায় উপাচার্য ইতোমধ্যে নির্দেশনা দিয়েছেন। অচিরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

প্রকৌশল দপ্তর থেকে জানা যায়, বিভাগের অফিস রুমে এসি ব্যবহার করার কোনো নিয়ম নেই। বিভাগগুলো অফিসরুমে ইঞ্জিনিয়ারিং দপ্তরকে না জানিয়ে নিজেরাই এসি লাগিয়েছে।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনের ক্লাসরুমগুলোতে শিক্ষার্থীরা না থাকার পরও এসি, লাইট, ফ্যান চালু রয়েছে। এদিকে, প্রতি মাসে বিশ্ববিদ্যালয়ের বিদ্যুৎ বিল আসে প্রায় তিন থেকে চার লাখ টাকা।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ইঞ্জিনিয়ারিং দপ্তরের একাধিক প্রকৌশলী বলেন, প্রতি রুমে এসি লাগানোর কোনো যৌক্তিকতা নেই। বিভাগগুলো নিজেদের মতো এসি কিনে এনে নিজেরা মিস্ত্রি দিয়ে লাগিয়ে নেয়। পরে এসিতে সমস্যা হলে তখন ইঞ্জিনিয়ারিং দপ্তরে আসে।

এ বিষয়ে প্রধান প্রকৌশলী মো. হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, সরকার যেহেতু বিদ্যুৎ সাশ্রয়ের জন্য নির্দেশনা দিয়েছে, আমাদেরও সেটা মানা উচিত। উপাচার্যের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

সারাবিশ্বে জ্বালানি সংকটের প্রেক্ষিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক কাজী সাইফুদ্দিন সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর উচিত হবে এসি ব্যবহার না করা।

এ বিষয়ে জানতে চাইলে প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, একটা মিটিংয়ে উপাচার্য স্যার কীভাবে বিদ্যুৎ সাশ্রয় করা যায়, তা নিয়ে আলোচনা করেছেন। চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে জানিয়ে দেয়া হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।