একাদশ শ্রেণিতে ভর্তি শুরু

Image

গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া। তিন ধাপে আবেদন প্রক্রিয়া শেষে ভর্তি চলবে আগামী ৫ই অক্টোবর পর্যন্ত। চলতি বছর সর্বোচ্চ ভর্তি ফি ৮ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এই শিক্ষার্থীদের ৮ই অক্টোবর ক্লাস শুরু হবে। শেষ ধাপে ২০ থেকে ২১শে সেপ্টেম্বর পর্যন্ত আবেদন নেয়া হয়। ফল প্রকাশ হয় ২৩শে সেপ্টেম্বর। আবেদন করেও কলেজ পাননি ১২ হাজার ৫৯৩ জন শিক্ষার্থী। এরমধ্যে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী রয়েছে ৬৬২ জন।

প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন ১২ লাখ ৯০ হাজার শিক্ষার্থী। ৫ই অক্টোবরের মধ্যে নির্ধারিত কলেজে গিয়ে ভর্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হবে।

আরো পড়ুন: এসএসসিতে বৃত্তি পেলেন ঢাকা বোর্ডের সাড়ে ৬ হাজার শিক্ষার্থী, তালিকা দেখুন

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন জানান, আবেদনের সময়সীমা বাড়ানো হবে না। তবে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা থাকলে ভর্তির ক্ষেত্রে আবেদনের সময়সীমা বাড়ানো হতে পারে। যদিও সে সম্ভাবনা কম।

জানা গেছে, ঢাকা মহানগরের এমপিওভুক্ত বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমের কলেজে ভর্তি ফি ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।
নন-এমপিও কিংবা আংশিক এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা মাধ্যমে ৭ হাজার ৫০০ এবং ইংরেজি ভার্সনে ফি ৮ হাজার ৫০০ টাকা।

ঢাকার বাইরের মহানগরীতে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ও ইংরেজি ভার্সনে ফি ৩ হাজার টাকা। জেলা পর্যায়ে ফি ২ হাজার টাকা। উপজেলা বা মফস্বলে এ ফি ১ হাজার ৫০০ টাকা।

ঢাকার বাইরের মহানগরীতে নন-এমপিও বা আংশিক এমপিওভুক্ত কলেজে বাংলা ভার্সনে ফি ৫ হাজার টাকা। ইংরেজি ভার্সনে ৬ হাজার টাকা। জেলা পর্যায়ে বাংলায় ৩ হাজার এবং ইংরেজি ভার্সনে ৪ হাজার টাকা। উপজেলা বা মফস্বলে বাংলা ২ হাজার ৫০০ এবং ইংরেজি ভার্সনে ৩ হাজার টাকা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।