ঈদের ছুটি আরো বাড়তে পারে

Image

ডেস্ক,১৯ এপ্রিল ২০২৩: সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ঈদুল ফিতরে ৫ দিনের ছুটি পেয়েছেন। বুধবার শবে কদরের ছুটি ও বৃহস্পতিবার নির্বাহী আদেশে ছুটি মিলিয়ে এবার তারা ঈদের ছুটি পাচ্ছেন। তবে চাঁদ দেখা সাপেক্ষে ৩০ রোজা পূর্ণ হলে ছুটি আরো একদিন বাড়বে।

আরো পড়ুন: ১১ শিক্ষক-কর্মচারীকে অ্যাডহক ভিত্তিতে নিয়োগ

মঙ্গলবার ঈদের আগে সরকারি অফিসে শেষ কর্মদিবস। এদিন অনেকেই অফিস শেষে করে বাড়ির পথ ধরেছেন। অন্যদিকে, বিশেষ ব্যবস্থায় যেসব সরকারি অফিস পরিচালিত হয়, তারা নিজেদের নিয়মে ছুটি ব্যবস্থাপনা করবেন।

আগামী ২২ এপ্রিল ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ধরে নিয়ে সরকার ছুটি ঘোষণা করেছে। যদি চাঁদ দেখা সাপেক্ষে ঈদ ২৩ এপ্রিল অনুষ্ঠিত হয় তাহলে সরকারি ছুটি একদিন বেড়ে ৬ দিনে গড়াবে। সাধারণত বাংলাদেশে সৌদি আরবে ঈদ অনুষ্ঠানের পরের দিন ঈদ হয়। এবার সৌদি আরবে শনিবার ঈদ অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সৌদি আরবের গণমাধ্যমগুলো। রীতি অনুযায়ী বাংলাদেশে ঈদ হতে পারে তার পরের দিন রোববার (২৩ এপ্রিল)।

বুধবার পবিত্র শবে কদর উপলক্ষে সরকারি ছুটি। আগামী বৃহস্পতিবার নির্বাহী আদেশে একদিনের ছুটি বাড়িয়েছে সরকার। এ কারণে ঈদ উপলক্ষে পূর্ব নির্ধারিত ২১, ২২ ও ২৩ এপ্রিলের সঙ্গে ১৯, ২০ এপ্রিলের ছুটি যোগ হয়ে ৫ দিনের সরকারি ছুটি হয়েছে। কিন্তু চাঁদ দেখা সাপেক্ষে ৩০ রোজা পূর্ণ হলে ছুটি আরো একদিন বাড়বে। সেক্ষেত্রে মোট ছুটি হবে ৬ দিন। আর ২৯ রোজা শেষে ঈদ হলে মোট ছুটি থাকবে ৫ দিন। ছুটি ৫ দিন হলে ২৪ এপ্রিল আর ৬ দিন হলে ২৫ এপ্রিল আবার সরকারি অফিস খুলবে।

প্রসঙ্গত, গত ১০ এপ্রিল মন্ত্রিসভার বৈঠকে ২০ এপ্রিল নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করে সরকার।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।