ইবতেদায়ি প্রধান হবেন শিক্ষক-ক্বারীরাও

Image

বিভিন্ন মাদরাসার ইবতেদায়ি প্রধান পদে নিয়োগ পাওয়ার সুযোগ পাচ্ছেন ইবতেদায়ি শিক্ষক ও ক্বারীরাও। এতোদিন শুধু ইবতেদায়ি মৌলভীদেরই এ পদে নিয়োগ পাওয়ার সুযোগ ছিলো। মাদরাসার এমপিও নীতিমালা সংশোধন করে ইবতেদায়ি শিক্ষক ও ক্বারীদেরও এ পদে নিয়োগের সুযোগ দেয়া হচ্ছে।

তবে ইবতেদায়ি প্রধান পদে নিয়োগে ২০২০ খ্রিষ্টাব্দের নভেম্বরে জারি হওয়া এমপিও নীতিমালার মতোই আট বছরের অভিজ্ঞতা প্রয়োজন হবে। সংশোধিত এমপিও নীতিমালা জারির পর ইবতেদায়ি মৌলভী, ইবতেদায়ি শিক্ষক ও ইবতেদায়ি ক্বারী পদে আট বছরের অভিজ্ঞতা থাকা শিক্ষকরা ইবতেদায়ি প্রধান পদে নিয়োগ পেতে আবেদন করতে পারবেন।

আরো পড়ুন: হঠাৎ ছুটি বাতিল হওয়ায় ক্লাস উপস্থিতি নিয়ে শঙ্কা

জানা গেছে, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের এমপিও নীতিমালা সংশোধনের প্রস্তাবে ইবতেদায়ি প্রধান পদে নিয়োগ পেতে ইবতেদায়ি মৌলভীদের পাশাপাশি ইবতেদায়ি শিক্ষক ও ইবতেদায়ি ক্বারীদের নিয়োগের সুযোগ দেয়ার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। আগামী আগস্ট মাসে সংশোধিত নীতিমালা জারি হওয়ার সম্ভাবনা আছে।

সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করে  জানিয়েছে, ২০২০ খ্রিষ্টাব্দের নীতিমালায় ইবতেদায়ি প্রধান পদটি প্রশাসনিক পদ হিসেবে ঘোষণা করা হয়। ওই নীতিমালায় এ পদে নিয়োগের সুযোগ দেয়া হয়েছিলো ইবতেদায়ি মৌলভীদের। নীতিমালা সংশোধনের প্রস্তাবে ইবতেদায়ি মৌলভীদের পাশাপাশি ইবতেদায়ি শিক্ষক ও ইবতেদায়ি ক্বারীদের এ পদে নিয়োগের সুযোগ দেয়ার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে আগের মতোই তাদের আট বছরে অভিজ্ঞতা প্রয়োজন হবে।

সূত্র আরো জানায়, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এ পদে নিয়োগে বিষয়ে সিদ্ধান্ত জানিয়েছে। সংশোধিত নীতিমালায় সে নির্দেশনাই অন্তর্ভুক্ত হবে। ইবতেদায়ি প্রধান পদের নিয়োগ কার্যক্রম চালাবে সংশ্লিষ্ট মাদরাসার ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি। তবে এ পদে নিয়োগ পেতে নিবন্ধন সনদধারী প্রার্থীদের অভিজ্ঞতার প্রয়োজন হবে না। এ পদের শিক্ষক নিবন্ধন সনদধারী প্রার্থীরা আট বছরের অভিজ্ঞতা ছাড়াই ইবতেদায়ি প্রধান পদে নিয়োগ কার্যক্রমে অংশ নিতে পারবেন।

অধিদপ্তরের এক কর্মকর্তা  বলেন, এমপিও নীতিমালা সংশোধনের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে অনুষ্ঠিত কর্মশালার সিদ্ধান্তগুলো নিয়ে আলোচনা করে মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে প্রস্তাবনা আকারে তা ফের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. হাবিবুর রহমান  বলেন, নীতিমালা সংশোধনের প্রস্তাবনাগুলো নিয়ে শিক্ষামন্ত্রী মহোদয়ের সভাপতিত্বে এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অংশীজনদের নিয়ে সভা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।