‘আদিপুরুষ’ নিয়ে বিতর্ক: কোনো হিন্দি ছবিই চলবে না নেপালে

আদিপুরুষ

‘আদিপুরুষ’ মুক্তির আগে বিতর্ক ছিল রাবনকে নিয়ে। আর মুক্তির পর সীতার জন্মস্থান নিয়ে বিভ্রান্তি। তাই ছবি নিষিদ্ধের দাবি নেপালে। শুক্রবার (১৬ জুন) মুক্তি পেল ‘আদিপুরুষ’। অভিনয় করেছেন প্রভাস, কৃতি শ্যানন। ছবির ট্রেইলার প্রকাশের পর থেকেই এ ছবিকে ঘিরে নানা বিতর্কের সূ্ত্রপাত হয়। ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগ করেছিলেন অনেকে। যদিও ছবির মুক্তির আগে সে সব বিতর্কের অবসান হয়েছে।

কিন্তু ছবিটি মুক্তির পর আবার বিতর্কের সৃষ্টি হয়। তবে এবার ভারতে নয় নেপালে সৃষ্টি হয়েছে বিতর্কের। কাঠমান্ডু মেট্রোপলিটন সিটির মেয়র বলেন্দ্র শাহ , ছবি নিষিদ্ধ করার দাবি করেছেন। ছবি মুক্তির বিরোধিতার কারণে বাতিল করা হয় মুক্তির দিনের সকালের শো।

মূলত বিতর্কের বিষয় ছবিটির একটি সংলাপ নিয়ে। কৃতির একটি সংলাপ রয়েছে, ‘জানকী যে ভারতের মেয়ে।’ এতেই আপত্তি নেপালের। কাঠমান্ডুর মেয়র বলেন্দ্র শাহ তিনদিনের সময় দিয়েছেন ছবি থেকে ওই সংলাপ পরিবর্তন করার। নাহলে নেপালে ওই হিন্দি ছবি দেখানোর অনুমতি মিলবে না।

সীতার জন্মস্থান নিয়ে যে বিভ্রান্তি সেটা অবিলম্বে থামাতে হবে। নেপালের মানুষের দাবি, রাময়ণ মহাকাব্যে সীতার জন্ম নেপালের জনকপুরে। রামচন্দ্র সীতাকে বিয়ে করতে সেখানে যান। এই বিতর্কে এখন নেপালে ‘আদিপুরুষ’ এর ভবিষৎ অনেকা অনিশ্চিত।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।