আজ শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা

ঢাকা: আজ ২২ নভেম্বর রোববার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে। পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের এ পরীক্ষা সকাল ১১টায় শুরু হয়ে শেষ হবে দুপুর দেড়টায়।

প্রথম দিন প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে ইংরেজি বিষয়ের পরীক্ষা হবে। মোট ছয়টি বিষয়ের পরীক্ষায় প্রতি বিষয়ে ১০০ করে মোট ৬০০ নম্বর থাকবে। পরীক্ষা শেষ হবে ২৯ নভেম্বর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, দুটি পরীক্ষায় এবার মোট পরীক্ষার্থী ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪। গত বছর এ সংখ্যা ছিল ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন।

প্রথম পরীক্ষার দিন (রোববার) সকাল সাড়ে ১০টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান মতিঝিলের আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করবেন বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ শিক্ষার্থী ও ইবতেদায়ী সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৪৫১ জন অংশ নেবে।

পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা দুই লাখ ৩৫ হাজার ৯৫৩ বেশি। এরমধ্যে ছাত্র ১৫ লাখ ১৭ হাজার ১১৬ জন ও ছাত্রী ১৭ লাখ ৩৭ হাজার ৩৯৮ জন।

প্রাথমিক শিক্ষা সমাপনীতে ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ জন ছাত্র ও ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে। ইবতেদায়ীর পরীক্ষার্থীদের মধ্যে এক লাখ ৬০ হাজার ৫৬১ জন ছাত্র ও এক লাখ ৪৪ হাজার ৮৯০ জন ছাত্রী।

সারাদেশে সাত হাজার ৫২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রাথমিক সমাপনীর জন্য দেশের বাইরে ১১টি কেন্দ্রে পরীক্ষা চলবে।

২০০৯ সালে প্রথম প্রাথমিক সমাপনী শুরু হয়। ইবতেদায়ী সমাপনী শুরু হয় আরও এক বছর পর। সেই অনুযায়ী সপ্তমবারের মতো প্রাথমিক সমাপনী ও ষষ্ঠবারের মতো ইবতেদায়ী সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, সারাদেশে ৬৪টি জেলাকে ৮টি গ্রুপে বিভক্ত করে প্রশ্নপত্র বিতরণ সম্পন্ন হয়েছে। দুর্গম এলাকার ৩৭৬টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে।

পরীক্ষার সময়সূচি

প্রাথমিক সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৯ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

ইবতেদায়ী সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্, ২৯ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।