অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কারণেই সার্ক সম্মেলন বর্জন

ঢাকা: বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অব্যাহতভাবে পাকিস্তানের হস্তক্ষেপের কারণেই নভেম্বরে অনুষ্ঠেয় ১৯তম সার্ক সম্মেলন বর্জন করেছে বাংলাদেশ। আর এ সিদ্ধান্ত একেবারেই বাংলাদেশের নিজস্ব বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বুধবার (২৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) আমরা সার্কের সভাপতি নেপালকে পত্রের মাধ্যমে জানিয়ে দিয়েছি নভেম্বরে পাকিস্তানে অনুষ্ঠেয় ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনে বাংলাদেশ অংশ গ্রহণ করছে না।

এ সময় পাকিস্তানের নাম উল্লেখ না করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘একটি রাষ্ট্রের বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অব্যাহতভাবে হস্তক্ষেপ করার প্রচেষ্টা এ ধরনের সম্মেলন অনুষ্ঠানের জন্য উপযোগী নয়’।

ওই দেশের নাম জানতে চাইলে তিনি বলেন, ‘সকলেই সে দেশের নাম জানে। এটা বলার কিছু নেই’।

তিনি আরও বলেন, বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, বঙ্গবন্ধু, যুদ্ধাপরাধীদের বিচার, বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচার ও পরবর্তীতে ফাঁসির প্রশ্নে বাংলাদেশ কখনোই কারো সঙ্গে আপোস করেনি, আর করবেও না।

তবে বাংলাদেশ পত্রের মাধ্যমে আরও জানিয়েছে, সার্কের প্রতিষ্ঠাতা রাষ্ট্র হিসেবে বাংলাদেশ আঞ্চলিক সহযোগিতা, মূল্যবোধ, সার্ক চার্টার, কানেকটিভিটিসহ সার্বিক সহযোগিতায় বিশ্বাস করে তাই সময় সুযোগ যখন আসবে বাংলাদেশ সেখানে অংশগ্রহণ করবে- যোগ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

কূটনৈতিকভাবে পাকিস্তানকে এক ঘরে করার যে ঘোষণা ভারত দিয়েছে, এটি তার অংশ কি না জানতে চাইলে শাহরিয়ার আলম বলেন, ‘অন্য কোন রাষ্ট্রের সিদ্ধান্তের সঙ্গে আমাদের সিদ্ধান্তের কোনো সম্পর্ক নেই। এটি আমাদের নিজস্ব সিদ্ধান্ত’।

অন্য এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘স্থান বিষয় নয়, এর চেয়ে বড় জিনিস আমরা বলেছি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কথা। সেই জায়গায় স্থান বড় কোনো বিষয় নয়। নতুন করে আবার যদি কোনো প্রস্তাব আসে তখন বিবেচনা করা হবে।

এর ফলে দক্ষিণ এশীয় দেশগুলোর আঞ্চলিক সংস্থা- সার্কের অস্তিত্ব বিলীন হতে যাচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, ‘১৮তম সার্ক শীর্ষ সম্মেলনের আগেও দীর্ঘদিন সার্ক সম্মেলন অনুষ্ঠিত হয়নি। সার্কের জন্মের ৩০ বছর হলেও মাত্র ১৯তম শীর্ষ সম্মেলন চলছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।