সব স্কুল-কলেজে শহীদ দিবস পালনের নির্দেশ

primary_shiksha

নিজস্ব প্রতিবেদক | ১৯ ফেব্রুয়ারি, ২০২১
আগামী ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ মর্যাদায় দিবসটি পালন করতে হবে। এ পরিস্থিতে সব শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নির্দেশ দিয়েছে সরকার। দিবসটি পালনে সব স্কুল-কলেজকে চিত্রাংকন প্রতিযোগিতা, ছড়াপাঠ, কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতে হবে। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে।

জানা গেছে, ২১ ফেব্রুয়ারি সব সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। সুর্যোদয়ের সময় পতাকা উত্তোলন করতে হবে এবং সূর্যাস্তের সময় তা নামাতে হবে। পতাকা অর্ধনমিত রাখতে সঠিক নিয়ম অনুসরণ করতে হবে। পতাকার সঠিক মাপ ও উত্তোলনের নিয়ম মেনে পতাকা অর্ধনমিত রাখতে হবে।

দিবসটি পালনে জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে করোনা পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সব শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি উদযাপনে ব্যবস্থা গ্রহণ করতে হবে। সব জেলা-উপজেলা সদরে করোনা পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যবিধি অনুসরণ করে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে স্ব স্ব কর্মসূচি প্রণয়ন করবে। সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে সর্বোচ্চ ৫জন শিক্ষক-শিক্ষার্থীকে এসব কর্মসূচিতে অংশগ্রহণ করতে বলা হয়েছে।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে উপলক্ষ্যে সব স্কুল-কলেজকে শিক্ষার্থীদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতা, ছড়া পাঠ, কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।