Home » কলেজ » নন-এমপিও শিক্ষকদের জন্য ১২৬ কোটি টাকা চায় মন্ত্রণালয়
Sikkha
Sikkha

নন-এমপিও শিক্ষকদের জন্য ১২৬ কোটি টাকা চায় মন্ত্রণালয়

ডেস্ক,২৯ মে:
করোনার প্রভাবে অসহায় জীবনযাপন করা নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের এককালীন অনুদান দিতে ১২৬ কোটি টাকা চেয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সায় পেলে অর্থ বিভাগের অনুমতি চাইবে মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

স্কুল ও কলেজের জন্য আলাদা আলাদা থেকে বরাদ্দ চাওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো শিক্ষা মন্ত্রণালয়ের প্রস্তাবে। এ ছাড়া কলেজ পর্যায়ে শিক্ষকদের জন্য আট হাজার অথবা পাঁচ হাজার কর্মচারীদের জন্য চার হাজার অথবা আড়াই হাজার টাকা করে দুটি বিকল্প রেখে প্রস্তাব করা হয়েছে।

প্রথম প্রস্তাবে স্কুল ও কলেজ পর্যায়ে শিক্ষকদের জন্য এককালীন আট হাজার এবং কর্মচারীদের জন্য চার হাজার টাকা চাওয়া হয়েছে। এতে কলেজ পর্যায়ে ৮৪ হাজার ৮১৮ জন শিক্ষককের জন্য প্রায় ৩৯ কোটি ৫৪ লাখ ৪ হাজার টাকা এবং ৩৪ হাজার ৭৬২ জন কর্মচারীর জন্য প্রয়োজন ১৩ কোটি ৯০ লাখ ৮ হাজার টাকা। স্কুল পর্যায়ে ৬৬ হাজার ৫০৭ জন শিক্ষকের জন্য প্রয়োজন ৫৩ কোটি ২০ লাখ ৫৬ হাজার টাকা এবং ৫০ হাজার ৪৫৫ জন কর্মচারীদের জন্য প্রয়োজন ২০ কোটি ১৮ লাখ ২০ হাজার টাকা। প্রথম প্রস্তাবে মোট টাকা প্রয়োজন হবে ১২৬ কোটি ৩৪ লাখ ৬৮ হাজার টাকা।

দ্বিতীয় প্রস্তাবে স্কুল ও কলেজ পর্যায়ে শিক্ষকদের জন্য এককালীন পাঁচ হাজার এবং কর্মচারীদের জন্য দুই হাজার ৫০০ টাকা চাওয়া হয়েছে। দ্বিতীয় প্রস্তাবে ৭৮ কোটি ৯৬ লাখ ৬৭ হাজার ৫০০ টাকার প্রয়োজন হবে।

জানা গেছে, প্রস্তাব দুটি মধ্যে প্রধানমন্ত্রী যেটার অনুমোদন দেবেন সে অনুযায়ী প্রয়োজনীয় অর্থ বরাদ্দের জন্য অর্থ বিভাগকে অনুরোধ করবে শিক্ষা মন্ত্রণালয়।

করোনার প্রভাবে অসহায় জীবনযাপন করা নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা শিক্ষার্থীদের টিউশন ফিসহ অন্যান্য খাত থেকে অর্থ আদায় করতে না পারায় অনেক শিক্ষক-কর্মচারীদের বেতন বন্ধ রয়েছে। এমনকি ঈদের বোনাসও হয় নি তাদের।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

x

Check Also

ভারতের করোনা পরিস্থিতি মর্মান্তিক

ডেস্ক,২৭ এপ্রিল ২০২১: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কারণে ভারতের বিদ্যমান পরিস্থিতিকে হৃদয় বিদারক বলে বর্ণনা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস অ্যাধানম গেব্রেয়িসাস। দেশটিতে দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে তিন ...

shikkhabarta

২২ মে মেডিকেলে ভর্তি শুরু

নিজস্ব প্রতিবেদক | ২৬ এপ্রিল, ২০২১ আগামী ২২ মে থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজে ভর্তি শুরু হচ্ছে। আর বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হবে জুলাই মাসের ১ তারিখ ...

প্রাথমিক শিক্ষকদের উপবৃত্তির কন্টিজেন্সি বাড়লো

অনলাইন ডেস্ক ।। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তি কন্টিজেন্সি ২৫০০ টাকার পরিবর্তে ৪০০০ টাকা করে পরিপত্র জারি করে প্রাথমিক শিক্ষা অধিদফতর।গত ১৩ এপ্রিল ২০২১ খ্রিঃ তারিখে প্রকর্প পরিচালক মোঃ ইউসুফ আলি ...

শিক্ষাবার্তা

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান ১৬ তম নিবন্ধনকারীরা

নিজস্ব প্রতিবেদক,২৫ এপ্রিল ২০২১ খ্রিঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়েছেন ১৬তম নিবন্ধন পরীক্ষার ফল প্রত্যাশীবৃন্দ কেন্দ্রীয় কমিটি। রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে ৫ দফা দাবি জানান তারা। সংবাদ ...

hit counter