Home » টপ খবর » কিট হস্তান্তর করল গণস্বাস্থ্য, আসেননি সরকারের কেউ

কিট হস্তান্তর করল গণস্বাস্থ্য, আসেননি সরকারের কেউ

অনলাইন,২৫ এপ্রিল, ২০২০:
যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার্স ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) কাছে করোনাভাইরাস পরীক্ষার কিট ‘জিআর কোভিড-১৯ ডট ব্লট’ হস্তান্তর করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

আজ শনিবার (২৫ এপ্রিল) বেলা ১১টার দিকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে এ কিট হস্তান্তর করা হয়। তবে চূড়ান্ত অনুমোদনের জন্য করোনাভাইরাস টেস্টিং কিট সরকারের কাছে হস্তান্তরের কথা থাকলেও অনুষ্ঠানে উপস্থিত ছিল না সরকারের কোনো প্রতিষ্ঠান।

কিট হস্তান্তর অনুষ্ঠানে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমাদেরকে সিডিসি কনফার্ম করেছিল আসবে, একমাত্র তারাই এসেছে। সিডিসিকেই আমরা দিয়ে দেব। বাকিদেরকে আমরা কালকে সরকারিভাবে প্রত্যেকের অফিসে পৌঁছে দেব। আমাদের দুঃখ, আপনাদের সামনে হস্তান্তর করতে পারছি না।

ডা. জাফরুল্লাহ দুঃখ প্রকাশ করে বলেন, ওষুধ প্রশাসনের মহাপরিচালক (ডিজি) আমাকে জানিয়েছেন, আজকে তাঁরা আসতে পারবেন না। জানি না, আজকে তাঁরা কেন আসতে পারলেন না। মন্ত্রীকেও (স্বাস্থ্যমন্ত্রী) আমরা তিন দিন আগে এই অনুষ্ঠানে আসার জন্য অনুরোধ জানিয়েছিলাম। উত্তর পাইনি। মন্ত্রী এখন অত্যন্ত ব্যস্ত মানুষ। হতেই পারে। কারণে-অকারণে অনেক ব্যস্ত আছেন, লেনদেনের ব্যাপারও হয়তো আছে।

ডা. জাফরউল্লাহ আরো বলেন, আমরা আর্মি প্যাথলজি ল্যাবরেটোরিকেও আমন্ত্রণ করেছিলাম। তাঁরা অনুমতি পাননি বলে আসতে পারবেন না। আমরা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএমএসইউ) চেয়ারম্যান ফোন করে আমাকে জানিয়েছেন, তিনি অসুস্থ, তাই আসতে পারলেন না।

শুরুতেই অনুষ্ঠানস্থলে প্রদর্শিত মুক্তিযুদ্ধে নিয়াজীর আত্মসমর্পণের ছবিকে উদ্দেশ্য করে ডা. জাফরউল্লাহ চৌধুরী বলেন, ‘এটি হচ্ছে সেই ঐতিহাসিক ছবি যা সাক্ষ্য দেয় আমরা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলাম, শত্রুকে পর্যুদস্ত করেছিলাম এবং তারা আমাদের কাছে আত্মসমর্পণ করেছিল। আজ থেকে ৪৮ বছর আগে আমরা সেই বিজয় অর্জন করেছিলাম। ঠিক একইভাবে আজ এক মহাশক্তির বিরুদ্ধে আমাদের পদক্ষেপ এগিয়ে যাচ্ছে। এই শত্রুকে চোখে দেখা যায় না। কিন্তু এটি সারা পৃথিবীর অর্থনীতি, কৃষি, স্বাস্থ্য- সবকিছুকে পর্যুদস্ত করে দিচ্ছে। এর বিরুদ্ধে গণস্বাস্থ্য কেন্দ্র’র বিজ্ঞানী বিজন কুমার শীল তাঁর চারজন সহকারীকে নিয়ে একটি সরল পদ্ধতি উদ্ভাবন করেছেন।

ডা. জাফরউল্লাহ বলেন, মুক্তিযুদ্ধ আমাদেরকে সাহস যুগিয়েছে, আমাদেরকে উদ্ভাবনী শক্তি যুগিয়েছে। আমরা মুক্তিযুদ্ধের মধ্যেই স্থাপন করেছিলাম বাংলাদেশ হাসপাতাল। ৪৮০ শয্যার সেই হাসপাতালে চিকিৎসক ছিলেন মাত্র চারজন। মাত্র চার সপ্তাহের প্রশিক্ষণ নিয়ে সেখানে আমাদের অনেক নারী সেবিকার দায়িত্ব পালন করেছিলেন। একইভাবে এবারের করোনাভাইরাসের বিরুদ্ধে বাংলাদেশ জয়ী হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

জাফরউল্লাহ আরো বলেন, ব্র্যাক যখন এক চিমটি লবণ, এক মুঠ গুড় ও আধা সের পানি’ ফর্মুলা নিয়ে মাঠে নামে, গ্রামে গ্রামে সাধারণ মানুষকে শেখায়, তখন অনেকেই সমালোচনা করেছিলেন- ‘এতে কোনো কাজ হবে’! অথচ সেটি ছিল একটি যুগান্তকারী ঘটনা। আজকে আমাদের এই উদ্ভাবনী নিয়েও দু-চারজনের মধ্যে একইরকম প্রশ্ন রয়েছে। কিন্তু আমরা মনে করি, আজ আমরা যেটি প্রকাশ করতে যাচ্ছি তা খাবার স্যালাইন উদ্ভাবনীর মতোই আরেক যুগান্তকারী ঘটনা। এটি খুবই সোজা একটি পদ্ধতি, কিন্তু গোটা বিশ্বেই বিরাট পরিবর্তন আনতে পারে।

‘আঠারো কোটি মানুষের দেশে চিকিৎসা খাতে পরিবর্তন কেবল ডাক্তারদের দ্বারা সম্ভব নয়। এর জন্য অন্য পেশার মানুষকেও এগিয়ে আসতে হবে’- বলেন ডা. জাফরউল্লাহ

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিক্ষক বদলি

যেদিন থেকে প্রাথমিক শিক্ষক বদলি শুরু

২০২২ সালের জানুয়ারি মাসে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি প্রক্রিয়া শুরু করা হতে পারে। জানুয়ারি থেকে শুরু হয়ে মার্চ মাস পর্যন্ত শিক্ষকদের বদলি কার্যক্রম চলবে। এ লক্ষ্যে সফটওয়্যার ডেভলপমেন্টের কাজ ...

শিক্ষাবার্তা

প্রাথমিক শিক্ষকরা গাফিলতি করল ব্যবস্থা-প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

কুড়িগ্রামের চরাঞ্চলের প্রথামিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিদর্শন করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। আরো খবরঃপ্রাথমিকের শিক্ষার্থী করোনা আক্রান্ত, ১৪ দিনের জন্য পাঠদান বন্ধ বুধবার দুপুরে চিলমারী উপজেলার চরাঞ্চলের ...

বরিশাল বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) আয়োজনে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সাংবাদিকদের জন্য তিন দিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। প্রশিক্ষণে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বাংলাদেশ ...

প্রাথমিকের শিক্ষার্থী করোনা আক্রান্ত, ১৪ দিনের জন্য পাঠদান বন্ধ

ডেস্ক,২১ সেপ্টেম্বর: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে প্রায় দেড় বছর বন্ধ ছিল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। গত ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজের পাঠদান শুরু হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আনন্দমুখর পরিবেশের মধ্য দিয়ে স্বাস্থ্যবিধি মেনে চলছে শিক্ষার্থীদের ...

hit counter