Home » কলেজ » এইচএসসির প্রশ্ন ছাপানোর কাজ চলছে
এসএসসি-শিক্ষা

এইচএসসির প্রশ্ন ছাপানোর কাজ চলছে

এসএসসির প্রশ্ন ট্রেজারিতে
নিজস্ব প্রতিবেদক,৩১ আগষ্ট ২০২১:
করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি সাপেক্ষে আগামী নভেম্বর মাসে এসএসসি ও সমমান এবং ডিসেম্বরে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হবে। সেলক্ষ্যে নিজেদের সব প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা বোর্ডগুলো। ইতোমধ্যে এসএসসি পরীক্ষার প্রশ্ন ট্রেজারিতে পাঠানো হয়েছে। আর বিজি প্রেসে এইচএসসি পরীক্ষার প্রশ্ন ছাপানোর কাজ জোরেশোরে চলছে।

একাধিক শিক্ষাবোর্ড কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার আবশ্যিক বিষয়গুলো বাদ দিয়ে কেবলমাত্র তিনটি নৈর্বচনিক বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার পূর্ণমান এবং সময় দুটোই কমানো হয়েছে। আর উত্তর করার জন্য সুযোগও বেশি পাচ্ছেন শিক্ষার্থীরা।

সূত্র জানায়, তিনটি নৈর্বচনিক বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরে সেগুলো ১০০ নম্বরে কনভার্ট করে গ্রেড দেয়া হবে। ৫০ নম্বরের মধ্যে ৩৫ নম্বর লিখিত এবং বাকি ১৫ নম্বর এমসিকিউ পদ্ধতিতে হবে। ৩ ঘণ্টার পরিবর্তে এবার দেড় ঘণ্টা পরীক্ষা হবে।এবারও ১০টি প্রশ্ন থাকবে। তবে এর মধ্যে শিক্ষার্থীদের ৪টি প্রশ্নের উত্তর দিতে হবে। আর আবশ্যিক বিষয়গুলোর ক্ষেত্রে আগের বছরের ন্যায় সাবজেক্ট ম্যাপিং করে ফল দেয়া হবে।

বোর্ড কর্মকর্তারা জানান, যেহেতু বাংলা, ইংরেজি, ধর্মসহ অন্যান্য মৌলিক বিষয়গুলো শিক্ষার্থীরা আগে পড়েছেন, সেহেতু এই বিষয়গুলোতে পরীক্ষা নেয়া হবে না। পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান ও উচ্চতর গণিতের মতো বিষয়গুলো থেকে ভর্তি পরীক্ষায় প্রশ্ন করা হয়। সেজন্য এই বিষয়গুলোতে পরীক্ষা নেয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানান, এসএসসি ও এইচএসসি পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবাত যেকোনো ভাবেই হোক আমরা পরীক্ষা নিতে চাই। শিক্ষার্থীদের আর অটোপাস দিতে চাই না।

তিনি আরও জানান, এসএসসি-এইচএসসি পরীক্ষা আয়োজনের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। এসএসসি পরীক্ষার্থীদের ২৪টি এবং এইচএসসি পরীক্ষার্থীদের ৩০টি অ্যাসাইনমেন্ট করতে হবে। এই সিলেবাসের আলোকেই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, এবার এসএসসি ও সমমান পরীক্ষার জন্য ২৩ লাখ শিক্ষার্থী রেজিষ্ট্রেশন করেছেন। আর এইচএসসি পরীক্ষার জন্য এখন পর্যন্ত ১৪ লাখ শিক্ষার্থী রেজিষ্ট্রেশন করেছেন। আজ মঙ্গলবার (৩১ আগস্ট) এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শেষ হচ্ছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

school open

এবার ৮ম ও ৯ম শ্রেণির ক্লাস সপ্তাহে দু’দিন

শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে ৮ম ও ৯ম শ্রেণির ক্লাস সপ্তাহে একদিনের পরিবর্তে ২ দিন করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে প্রকাশিত মহাপরিচালক ...

জাতিসংঘ ৭৬তম অধিবেশনে যোগ দিতে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভিভিআইপি ফ্লাইটে (বিজি-১৯০১) যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরসূচি ...

shikkha_evaly

ইভ্যালির সিইও রাসেল স্ত্রীসহ গ্রেপ্তার

ডেস্ক,১৬ সেপ্টেম্বর: ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রাসেল ও চেয়ারম্যান শামীমা নাসরিনকে গ্রেপ্তার করেছে র‌্যাব বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মোহাম্মদপুর এলাকার বাসা থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। এর ...

শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে অভিভাবকদের ভিড় না করতে নির্দেশনা চট্টগ্রাম ডিসির

সম্প্রতি মহামারি করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমার ফলে খুলে দেয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠা। এরই ধারাবাহিকতায় শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে অভিভাবকদের ভিড় না করতে নির্দেশনা দিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি)। বুধবার (১৫ সেপ্টেম্বর) জেলা ...

hit counter