Home » কলেজ » আজ মাধ্যমিক ও কারিগরির ১৫ বিষয়ের ক্লাস

আজ মাধ্যমিক ও কারিগরির ১৫ বিষয়ের ক্লাস

ডেস্ক,১৩ আগষ্ট:
চলমান করোনা পরিস্থিতিতে টেলিভিশনে সম্প্রচারিত পাঠদান কার্যক্রমে আজ বৃহস্পতিবার (১৩ আগস্ট) মাধ্যমিকে ১২টি ও কারিগরির তিনটিসহ মোট ১৫টি বিষয়ের ক্লাস হবে।

ছুটির দিন বাদে অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে মাধ্যমিক ও কারিগরির বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে।

এর আগে গত বৃহস্পতিবার মাধ্যমিক ও কারিগরি স্তরের সংশোধিত ক্লাস রুটিন প্রকাশ করা হয়। এতে মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ৯ থেকে ১৩ আগস্ট পর্যন্ত ক্লাস সম্প্রচারের সময়সূচি প্রকাশ করা হয়। আজ তিনটি ধাপে মাধ্যমিকের ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১২টি ক্লাস করানো হবে। সকাল ১০টা ৪৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ৪৫ মিনিট পর্যন্ত শিক্ষকদের ক্লাস ভিডিও ধারণ করে সম্প্রচারিত হবে। এরপর দুপুর ২টা ৩০ মিনিট থেকে কারিগরি শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়ে বিকেল ৩টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

ক্লাস রুটিনে বলা হয়েছে, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন প্রতিষ্ঠান, সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও শ্রেণি শিক্ষকরা শিক্ষার্থীদের ‘আমার ঘরে আমার স্কুল’ অনুষ্ঠান সম্পর্কে অবহিত করবেন। বিশেষ প্রয়োজনে ক্লাস রুটিন পরিবর্তন হতে পারে। আগামী সপ্তাহে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে নতুন ক্লাস রুটিন প্রকাশ করা হবে।

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেওয়া হবে। পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেওয়ার নির্দেশনা দিয়েছে মাউশি।

পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া ক্লাসগুলো কিশোর বাতায়নে দেওয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময় তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে বলে জানা গেছে।

মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে যা থাকছে
সকাল ১০টা ৪৫ মিনিট থেকে বেলা ১১টা ২০ মিনিট পর্যন্ত ষষ্ঠ শ্রেণির বাংলা দ্বিতীয় পত্র এবং ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ক্লাস, বেলা ১১টা ২০ মিনিট থেকে ১২টা পর্যন্ত সপ্তম শ্রেণির বাংলা দ্বিতীয় পত্র ও বিজ্ঞান ক্লাস, বেলা ১২টা থেকে ১২টা ২০ মিনিট পর্যন্ত অষ্টম শ্রেণির ইংরেজি দ্বিতীয় পত্র এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় ক্লাস, ১২টা ২০ মিনিট থেকে ১টা ৪০ মিনিট পর্যন্ত নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ইংরেজি দ্বিতীয় পত্র এবং পৌরনীতি ও নাগরিকতা ক্লাস, বেলা ১টা ৪০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিট পর্যন্ত প্রচার করা হবে দশম শ্রেণির ইংরেজি প্রথম পত্র, পদার্থবিজ্ঞান এবং বিজ্ঞান বিষয়ের ক্লাস।

অন্যদিকে কারিগরি স্তরে নবম শ্রেণির ফার্ম মেশিনারি ক্লাস দুপুর ২টা ৩০ মিনিট থেকে ২টা ৫০ মিনিট পর্যন্ত, ২টা ৫০ মিনিট থেকে বিকেল ৩টা ১০ মিনিট পর্যন্ত দশম শ্রেণির পোল্ট্রি রিয়ারিং অ্যান্ড ফার্মিং এবং দশম শ্রেণির বিল্ডিং মেইনটেন্যান্স বিষয়ের ক্লাস ৩টা ১০ মিনিট থেকে বিকেল ৩টা ৩০ মিনিট পর্যন্ত সম্প্রচার করা হবে।


Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ntrc1_shikkha

এনটিআরসিএ|| শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্যপদে শিক্ষক নিয়োগে

নিজস্ব প্রতিবেদক মার্চ ৩, ২০২১: শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্যপদে প্রবেশ পর্যায়ে শিক্ষক নিয়োগের জন্য অনলাইনে দাখিল করা চাহিদায় বিভিন্ন ধরনের ভুল পাওয়া গেছে। আর সে কারণে ভুল ই-রিকুইজিশন সংশোধন করে তথ্য পাঠাতে ...

shikkha_dpe

প্রাথমিক শিক্ষকদের বদলি শুরু !

নিজস্ব প্রতিবেদক মার্চ ৩, ২০২১ ডিজিটাল পদ্ধতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি কার্যক্রম আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে। তবে প্রথম ধাপে পাইলটিং হিসেবে ঢাকার পার্শ্ববর্তী দুটি উপজেলায় এ কার্যক্রম শুরু ...

dpe-gov-shikkha

দেশের সব প্রাথমিক বিদ্যালয়ের জন্য জরুরী আদেশ জারি

নিজস্ব প্রতিবেদক মার্চ ২, ২০২১ দেশের সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় এবং ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষার্থীদের ইউনিক আইডি দিতে তথ্য চেয়েছে সরকার। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) প্রাথমিক শিক্ষক অধিদফতরের ...

পিএসসির মাধ্যমে তৃতীয়-চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের পরামর্শ রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক,০১ মার্চ, ২০২১ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) অধীনে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগে উদ্যোগ নেওয়ার পরামর্শ দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। রোববার বাংলাদেশ সরকারি কর্ম ...

hit counter