২৫শে মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস স্বীকৃতির দাবিতে

পটুয়াখালীতে “যুদ্ধদলিল” র উদ্যোগে বিনামূল্যে গণহত্যার দলিলপত্র বিতরণ

পটুয়াখালী প্রতিনিধিঃ ২৫ মার্চ গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতির দাবীতে “যুদ্ধদলিল” নামক মুক্তিযুদ্ধ ভিত্তিক একটি সেচ্ছাসেবী সংগঠন পটুয়াখালীর ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচী পালন করে ।  কর্মসূচির মধ্যে ছিল পটুয়াখালীতে গণহত্যার ঘটনা সম্বলিত পুস্তক বিতরণ, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে ও ২৫ মার্চ গণহত্যা দিবসের স্বীকৃতির দাবীতে আলোচনাসভা । যুদ্ধদলিল প্রজেক্টের ৬৪ জেলার কার্যক্রমের অংশ হিসেবে পটুয়াখালীতে এসকল কর্মসূচী পালিত হয় ।
পরিচয় একটাইঃ মুক্তিযুদ্ধ এই মূলমন্ত্র ধারণকারী সংগঠনটির স্লোগান হচ্ছে , মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে পড়ুক প্রজন্ম থেকে প্রজন্মান্তরে , গ্রাম থেকে গ্রামান্তরে । সংগঠনটি ২০১৫ সাল থেকে মুক্তিযুদ্ধ নিয়ে অনলাইন ভিত্তিক কাজ করে আসছে । এরই মধ্যে বাংলাদেশ তথ্য মন্ত্রণালয় প্রকাশিত মুক্তিযুদ্ধের দলিলপত্রের ১৫ খন্ড বাংলায় অনুবাদ করে ই-বুক আকারে ওয়েবসাইটে সর্বসাধরণের জন্য বিনামূল্যে উন্মুক্ত করে দেয়া হয়েছে । মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসের জনগণের দোরগোড়ায় পৌছে দেয়াই সংগঠনটির মূল লক্ষ্য ।
বেলা ১২টায় পটুয়াখালী সরকারী জুবলী উচ্চ বিদ্যালয়ে শিক্ষক এবং শিক্ষার্থীদের উপস্থিতিতে , আলোচনা সভা শুরু হয় । আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখালী সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান হিমু  এবং  সভাপতিত্ব করেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহোদয় ।  যুদ্ধদলিল পটুয়াখালী জেলা কো-অর্ডিনেটর বিধান চন্দ্র সাহার সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনটির সেচ্ছাসেবী ডাঃ নিবেদিতা সাহা, তুষার দাস ও ইমরান আরেফিন শাওন । বেলা ১টায় সভাপতি মহোদয় আলোচনা সভার সমাপনী বক্তব্য প্রদান করেন এবং মঙ্গল কামনা করেন ।
আলোচনা সভা শেষে , শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে যুদ্ধদলিল এর পক্ষ হতে বিনামূল্যে পটুয়াখালী জেলার গণহত্যার দলিলপত্র বিতরণ করা হয় । সবশেষে সকলের জয় বাংলা ধ্বনি উচ্চারণের মধ্য দিয়ে অনুষ্ঠানের ইতি ঘোষণা করা হয়
Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।