মেডিক্যাল ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস : বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট

201619fashpicচলতি বছর সরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। আজ মঙ্গলবার মেডিক্যাল ভর্তি পরীক্ষার্থী আয়াতুল্লাহ হাসনাতসহ ১২ জন শিক্ষার্থী ও অভিভাবক এই রিটের বাদী হয়েছেন। তাঁদের পক্ষে আইনজীবী সুপ্রদাস দত্ত হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

রিটে আইন সচিব, স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে। গত ২৮ সেপ্টেম্বর এমবিবিএস ও ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আবেদনে বলা হয়, এমবিবিএস ও ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হলেও সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধিদপ্তর এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি। কিন্তু গত ১৫ জুন ভারতীয় সুপ্রিম কোর্ট মেডিক্যাল ভর্তি পরীক্ষায় ৬৩ জনের প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকায় ছয় লাখ পরীক্ষার্থীর সেই পরীক্ষা বাতিল করা হয়।

এ ছাড়াও রিট আবেদনে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তদন্তে গঠিত গণতদন্ত কমিটির প্রতিবেদনসহ বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, এর আগেও পরীক্ষা বাতিল চেয়ে রিট করা হয়েছিল। কিন্তু আদালত তা খারিজ করে দেন।

এদিকে, মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা নতুন করে নেওয়ার সুপারিশ করেছে ওই পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ তদন্তে গঠিত গণতদন্ত কমিটি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।