মেডিকেলে ভর্তি পরীক্ষা ৬ অক্টোবর

প্রশ্ন ফাঁসের গুজবে কান দিবেন না, পরীক্ষা দিয়েই পাস করতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

আনিসুর রহমান তপন : আগামী ৬ অক্টোবর সারাদেশে মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে মেডিকেল পরীক্ষার আইন সৃঙ্খলা সংক্রান্ত সভায় এই তথ্য জানিয়েছেন তিনি।

সভায় আরো জানানো হয় এ বছর মেডিকেল কলেজে ভর্তি হওয়ার জন্য সারাদেশ থেকে ৮২ হাজার 8শ ৫৬ জন শিক্ষার্থী পরীক্ষার্থী পরীক্ষা দেবে। সারা দেশের মোট ২০ টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৫টা কেন্দ্র ঢাকায় ও ১৫ টি ঢাকার দেশের বিভিন্ন জেলায়। মোট ৯ হাজার ৩৪৩ টি আসনের বিপরীতে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে সরকারী মেডিকেল কলেজ ৩ হাজার ৩১৮টি ও বেসরকারী ৬ হাজার ২৫ টি।

প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ছাপাখানায় প্রশ্নপত্র তৈরী করা থেকে শুরু করে বিভিন্ন কেন্দ্রে নেয়ার কাজটি কঠোর নিরাপত্তার মধ্যে করা হয়। এবছর শতভাগ স্বচ্ছভাবে প্রশ্নপত্র তৈরী হয়েছে এবং শতভাগ স্বচ্ছভাবেই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রশ্ন ফাঁস হয়েছে জানিয়ে কেউ যদি অন্যায় কোন প্রস্তাব দেয় তাহলে সেই ফোন নাম্বার ও প্রস্তাবকারী সম্পর্কে অভিভাবকরা যতটুকু জানতে পারেন ততটুকুই আইনশৃঙ্খা রক্ষাকারী বাহিনীকে জানানোর অনুরোধ করেন তিনি।

কোন গুজবে কান না দেয়ার অনুরোধ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন। ছাত্রছাত্রীদের হাতে এখনও ৮ দিন সময় আছে ভালমত লেখাপড়া করুন। কারণ পরীক্ষা দিয়ে মেধা এবং যোগ্যতা দিয়েই ভর্তি হতে হবে এবং ডাক্তার হতে হবে। এটা হচ্ছে মেধার লড়াই। প্রশ্নপত্র ফাঁসের কোন গুজবে কান দিলে এর মাশূল আপনাকেই দিকে হবে। কারণ কোন গুজবে কাজ হবে না। পরীক্ষা দিয়েই মেডিকেলে স্থান পেতে হবে।

সভায় রোহিঙ্গাদের স্বাস্থ্যঝুঁকি কি ধরনের প্রস্তুতি আছে, অল্প জায়গায় অনেক মানুষ এমনিতেই তারা অবর্ননীয় কষ্টের মধ্যে রয়েছে এইখানে যে মহামারী হবে না এই আশঙ্কা উড়িয়ে দেয়া যায় না। তবে আমরা এটুকু আস্বস্ত করতে পারি যে আমাদের পুরো প্রস্তুতি হয়েছে। সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা উল্লেখযোগ্য সংখ্যক ডাক্তার, নার্স ও অষুধ সেখানে পাঠিয়েছি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।