প্রাথমিক স্কুলে নিয়োগকৃতদেরকে কেন ১০ গ্রেডে বেতন নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক,২৫ মার্চ –

নন ক্যাডার থেকে প্রাইমারি স্কুলে প্রধান শিক্ষক পদে নিয়োগপ্রাপ্তদেরকে সহকারী উপজেলা শিক্ষা অফিসার (এইউইও) অথবা সমমর্যাদার দ্বিতীয় শ্রেণীর যেকোন গেজেটেড পদে কেন নিয়োগ বা পদোন্নতি দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। ৩৪তম বিসিএস নন ক্যাডার থেকে নিয়োগপ্রাপ্ত প্রধান শিক্ষকদের মহামান্য রাষ্ট্রপতির নির্বাহী আদেশে সহাকারি উপজেলা শিক্ষা অফিসার পদে অথবা সমমর্যাদার অন্য যেকোন পদে পদোন্নতি অথবা সুপারিশ সংক্রান্ত দরখাস্ত পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছে আদালত।
রবিবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।
আদালতে শুনানি করেন আইনজীবী আব্দুল মতিন খসরু। তার সঙ্গে ছিলেন পঙ্কজ কুমার কুন্ডু।
পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান, সচিব, কন্ট্রোলার, প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ডিজি,সিনিয়র সচিব জনপ্রশাসন মন্ত্রণালয়, সচিব অর্থমন্ত্রণালয়কে এ রুলের জবাব দিতে বলেছেন।
পঙ্কজ কুমার কুন্ডু বলেন, চার সপ্তাহের রুল দিয়েছেন। এই সময়ের মধ্যে পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে বিষয়টি নিষ্পত্তির জন্য আদেশ দিয়েছেন।
খাস নওগাঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেজবাউল হক, সিরাজগঞ্চের উল্লাপাড়া রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মনিরুল ইসলামসহ ১৪জন রিট আবেদনটি করেন।
মেজবাউল হক বলেন, বিসিএস নন ক্যাডার থেকে নন গেজেটেড পদে নিয়োগ দেয়া হয়েছে। যা নন ক্যাডার বিধিমালার সঙ্গে সম্পূর্ণ সাংঘর্ষিক। বিধিমালা- ২০১৪ অনুযায়ী, দ্বিতীয় শ্রেণীর গেজেটেড পদমর্যাদার পদে আমাদের নিয়োগ দেয়ার কথা। কিন্তু আমাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে নিয়োগ দেয়া হলেও সেটি নন গেজেটেড পদ। আমাদের বেতন দেয়ার কথা ১০ম গ্রেডে কিন্তু এখন আমাদেরকে দেয়া হচ্ছে ১২তম গ্রেডে। অথচ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক এবং পরিবেশ অধিদপ্তরের পরিদর্শকদসহ অন্যান্য নন ক্যাডার দ্বিতীয় শ্রেণী পদে নিয়োগপ্রাপ্তরা ১০ গ্রেড গেজেটেড পদে বেতন ভাতা পাচ্ছেন। যা আমাদের সাথে বৈষম্য করা হচ্ছে। এজন্য রিট আবেদনটি করি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।