উদ্বেগ আর অনিশ্চয়তায় ১২ লাখ শিক্ষার্থী

সঞ্চিতা অধিকারী : Milestone-College-SSC-2015অনশ্চিয়তার দোলাচলে একাদশে ভর্তি প্রক্রিয়া। সংশ্লিষ্ট কর্মকর্তাদের অদক্ষতা আর খামখেয়ালিপনায় ভুগছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এসব কারণে তিন দফায় অনলাইনে ভর্তির তালিকা প্রকাশের ঘোষণা দিয়েও পিছিয়ে গেছে। ভর্তি তালিকা কবে প্রকাশ করা হবে তা এখনো অনিশ্চিত।

ঢাকা বোর্ডের নির্ভরযোগ্য সূত্র জানায়, ৩০০-এর ওপরে আসন থাকা কলেজের সংখ্যা প্রায় ৫০০। আর এতে ভর্তি হতে পারবে এক লাখ ৮০ হাজার শিক্ষার্থী। তাদের কথা চিন্তা করেই অনলাইনে আবেদনের জন্য বুয়েটের সহায়তায় সার্ভার তৈরি করা হয়। কিন্তু চূড়ান্ত অনুমোদনের দিন শিক্ষা মন্ত্রণালয় হঠাৎ করেই সব কলেজকে এই প্রক্রিয়ায় আনার সিদ্ধান্ত দেয়। তাই এক লাখ ৮০ হাজারের উপযোগী সার্ভারকে ১২ লাখ শিক্ষার্থীর জন্য তৈরি করা হলেও তা শেষ পর্যন্ত লোড নিতে পারেনি। বৃহস্পতিবার রাত ৮টার পর সার্ভারের অক্ষমতার বিষয়টি বুঝতে পারেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। এ জন্য রাত ১১টার দিকে বুয়েটে উপস্থিত হন শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবু বক্কর ছিদ্দিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। তখন সিদ্ধান্ত হয় যেভাবেই হোক সীমিত পর্যায়ে হলেও ফলাফল সাড়ে ১১টা থেকে ১২ টার মধ্যে দেওয়া হবে। কিন্তু সে চেষ্টাও বিফলে। এরপর ঘটে অন্য বিপত্তি। রাত ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ওয়েবসাইট হ্যাক হয়ে থাকে। সাইট ওপেন করলেই ভেসে ওঠে ‘আ লাভ ইউ- লাভার গ্রুপ নামে একটি বাক্য। এতে সবাই আরো চিন্তায় পড়ে যান। তারা সিদ্ধান্ত নেন, তাড়াহুড়া করে ফল দেওয়ার চেষ্টা করতে গেলে ফের বিপত্তি ঘটতে পারে। এভাবেই রাত ৩টা বেজে যায়। শিক্ষাসচিব তখন ফল প্রকাশের তারিখ এক দিন পিছিয়ে শুক্রবার রাত ১১টায় করার ঘোষণা দেন এবং সবাইকে ধৈর্য ধরার অনুরোধ জানান।

অন্যদিকে, দায়িত্ব অবহেলা ও অনিয়ম প্রমাণিত হওয়ায় ঢাকা শিক্ষা বোর্ডের আইটি কর্মকর্তা মঞ্জুরুল কবিরসহ তিনজন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আসফাকুস সালেহীন বলেন, যাদের দায়িত্ব দেয়া হয়েছে তারা মূলত এ বিষয়ে অভিজ্ঞ নয়। একারণে এমন বিপর্যের মধ্যে পড়তে হয়েছে। বিষয়টি আমরা আগে বুঝতে পারলে বিকল্প ব্যবস্থা রাখতাম উল্লেখ্য করে তিনি বলেন, সকালে শিক্ষা সচিব এন আই খানের উপস্থিতিতে বুয়েটের অধ্যাপক মো. কায়কোবাদ, ঢাকা বোর্ডের চেয়ারম্যাম মো. আবুবক্করসহ শিক্ষা কর্মকর্তাদের উপস্থিতিতে জরুরি সভা করা হয়েছে। কায়কোবাদে তত্ত্বাবধানে আগামী কাল রোববার ফলাফল প্রকাশের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।