৫ম গণবিজ্ঞপ্তি: সনদের মেয়াদ তিন বছর অতিক্রম হলে আবেদন নয়

Image

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) আগামী ১৭ এপ্রিল থেকে গণবিজ্ঞপ্তিতে আবেদনগ্রহণ শুরু হবে।

জানা গেছে, ৫ম গণবিজ্ঞপ্তিতে সনদের মেয়াদ তিন বছর অতিক্রম হলে আবেদন করা যাবে না। এছাড়া যে সকল নিবন্ধনধারীর বয়স ৩৫ বছর অতিক্রম হয়ে গেছে তারা আবেদনের সুযোগ পাবেন না। তবে ১৭তম নিবন্ধন পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণদের মধ্যে যাদের বয়স ৩৫ বছর অতিক্রম হয়ে গেছে তারা বয়সে ছাড় পেতে পারেন। এজন্য মন্ত্রণালয়ের নির্দেশনার অপেক্ষা করছে এনটিআরসিএ।

এনটিআরসিএর একটি সূত্র জানিয়েছে, শিক্ষক নিবন্ধনের বিধিমালা অনুযায়ী নিবন্ধনের সনদের মেয়াদ তিন বছর। এক্ষেত্রে কোনো প্রার্থীর সনদের মেয়াদ তিন বছর অতিক্রম হয়ে গেলে তিনি আর আবেদনের সুযোগ পাবেন না। এছাড়া বয়স ৩৫ বছর অতিক্রম হওয়া প্রার্থীরাও আবেদন করতে পারবেন না। তবে ১৭তম নিবন্ধনধারীদের ক্ষেত্রে ভিন্ন সিদ্ধান্ত আসতে পারে।

আরও পড়ুন:৯৭ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি প্রকাশ

নাম অপ্রকাশিত রাখার শর্তে এনটিআরসিএ’র এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সনদের মেয়াদ নিয়ে আইন মন্ত্রণালয়ের সলিসিটর বিভাগের মতামত রয়েছে। সেই মতামত অনুযায়ী আমরা সিদ্ধান্ত নিয়েছি। আর এমপিও নীতিমালা অনুযায়ী বেসরকারি শিক্ষকদের আবেদনের সর্বোচ্চ বয়স ৩৫ বছর। সেটিও বহাল থাকছে। তবে যেহেতু ১৭তম নিবন্ধনের কার্যক্রম শেষ হতে অনেক সময় লেগেছে, সেহেতু তাদের আবেদনের ক্ষেত্রে বয়সে ছাড় দিতে মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে ১৭তম নিবন্ধনে উত্তীর্ণ ২৫ ঊর্ধ্বরাও আবেদন করতে পারবেন।

এদিকে ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনের যোগ্যতা সংক্রান্ত পয়েন্টে এনটিআরসিএ জানিয়েছে, ‘সংশ্লিষ্ট বিষয়, পদ ও প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী নিবন্ধনধারী হতে হবে; এনটিআরসিএ কর্তৃক প্রকাশিত সম্মিলিত মেধা তালিকার অন্তর্ভুক্ত এবং বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা-২০০৬ (সংশোধিত ২০১৫) এর বিধি ১০ (১) মোতাবেক বৈধ সনদধারী হতে হবে।’

নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা-২০০৬ (সংশোধিত ২০১৫) এর বিধি ১০ (১) ধারায় বলা হয়েছে, ‘‘বিধি ৯ এর উপ-বিধি (৩) অনুযায়ী, পরীক্ষার ফল প্রকাশের অনধিক ৯০ (নব্বই) দিনের মধ্যে কর্তৃপক্ষ উত্তীর্ণ প্রার্থীগণকে চতুর্থ তফসিলে বর্ণিত ফরম-৩ অনুযায়ী শিক্ষক নিবন্ধন রেজিস্টারে বা ডাটাবেজে নিবন্ধন করিবে এবং ফরম-৪ অনুযায়ী ৩ (তিন) বৎসর মেয়াদী প্রত্যয়নপত্র প্রদান করিবে।’’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।