৪৬তম বিসিএসের প্রিলি ৯ মার্চ

Image

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি টেস্ট পরীক্ষা আগামী ৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রয়ক আনন্দ কুমার বিশ্বাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে। পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনাসমূহ যথাসময়ে পিএসসির ওয়েবসাইটে এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আরো পড়ুন: বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধে আবেদন চলছে যেসব বিশ্ববিদ্যালয়ে

এর আগে গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ কর্ম কমিশন। যার আবেদন চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরে ১০ ডিসেম্বর থেকে ৪৬তম বিসিএসের আবেদন শুরু হয়।

পিএসসির তথ্যমতে, এবার বিভিন্ন ক্যাডারে শূন্য পদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এর মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে।

এতে বিসিএস সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এর পরপরই সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে। প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।

এ পরীক্ষায় বিশেষ চাহিদাসম্পন্ন প্রার্থীদের জন্য শ্রুতিলেখক রাখা যাবে। এজন্য প্রার্থীদের শ্রুতিলেখকের চাহিদা জানিয়ে আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে অফিস চলাকালীন সংশ্লিষ্ট পরীক্ষার নিয়ন্ত্রক বরাবর আবেদন করতে হবে। আবেদনের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে।

পিএসসি জানায়, প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত সময়ে আবেদন করা না হলে শ্রুতিলেখক নিয়োগ করা হবে না। পিএসসি থেকে নিয়োগকৃত শ্রুতিলেখক ছাড়া সংশ্লিষ্ট প্রার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।