৪৬তম বিসিএসের প্রিলি পরীক্ষা নিয়ে যা জানাল পিএসসি

psc_shiksha

আসন্ন সিটি করপোরেশনের নির্বাচনের কারণে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ পরিবর্তন করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী সপ্তাহে সভা করবে পিএসসি।

পিএসসি’র একটি সূত্র জানিয়েছে, আগামী ৯ মার্চ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরীক্ষার তারিখ জানিয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়। তবে ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের কারণে পরীক্ষার তারিখ পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পিএসসি’র পূর্ণ কমিশনের সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে পিএসসি’র উচ্চপর্যায়ের এক কর্মকর্তা  জানান, ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার কারণে পিএসসি’র বেশ কয়েকজন সদস্য ঢাকার বাইরে ছিলেন। সে কারণে পূর্ণ কমিশনের সভা করা সম্ভব হয়নি। গতকাল বুধবার লিখিত পরীক্ষা শেষ হয়েছে। সদস্যরা ঢাকায় ফিরেছেন। আগামী সপ্তাহে পূর্ণ কমিশনের সভা আহবান করা হতে পারে। ওই সভায় পরীক্ষার তারিখ পরিবর্তন করা হতে পারে।

আরো পড়ুন: কারিগরি শিক্ষকদের জানুয়ারি মাসের এমপিওর চেক ছাড়

পিএসসি’র একটি নির্ভরযোগ্য সূত্র দাবি করেছে, ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগের ঘোষিত তারিখের চেয়ে একদিন এগিয়ে আনা হতে পারে। কেননা পরীক্ষা পেছালে রোজার ঈদের পর পরীক্ষা আয়োজন করতে হবে। রোজার মধ্যে পরীক্ষা আয়োজনের রেওয়াজ নেই। সেজন্য রোজার আগেই পরীক্ষা আয়োজন করা হতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, আগামী ৯ মার্চ দুটি সিটি করপোরেশনের নির্বাচন থাকায় ওইদিন ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা কঠিন হবে। পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে শিগগিরই পূর্ণ কমিশনের সভা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনাসমূহ যথাসময়ে পিএসসির ওয়েবসাইটে এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এর আগে গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ কর্ম কমিশন। যার আবেদন চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরে ১০ ডিসেম্বর থেকে ৪৬তম বিসিএসের আবেদন শুরু হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, এবার বিভিন্ন ক্যাডারে শূন্য পদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এর মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এই বিসিএসে সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এর পরপরই সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে। প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।