৪১তম বিসিএস: নন-ক্যাডারে নিয়োগ হতে পারে ১৫০০ জন

Image

৪১তম বিসিএসের নন-ক্যাডারে বিভিন্ন গ্রেডে প্রায় দেড় হাজার প্রার্থী নিয়োগ দেওয়া হতে পারে। শিগগিরই পদের তালিকা চূড়ান্ত করে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) পাঠাবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

পিএসসি’র একটি নির্ভরযোগ্য সূত্র আজ বুধবার  জানিয়েছে, বিভিন্ন দপ্তর থেকে গতকাল মঙ্গলবার দুপুর পর্যন্ত এক হাজারের কিছু বেশি পদের তালিকা জমা হয়েছে। এখনো অনেক দপ্তর তাদের চাহিদা পাঠায়নি। তবে দ্রুত সময়ের মধ্যে চাহিদা পাঠানোর জন্য সংশ্লিষ্টদের তাগাদা দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসি’র এক কর্মকর্তা  জানান, আমরা ৩০ অক্টোবরের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়কে পদের সংখ্যা নির্দিষ্ট করার অনুরোধ করেছিলাম। তবে তারা নির্ধারিত সময়ের মধ্যে আমাদের তথ্য জানাতে পারেনি। প্রতিদিনই বিভিন্ন দপ্তর থেকে শূন্য পদের চাহিদা পাঠানো হচ্ছে।

ওই কর্মকর্তা আরও জানান, আমরা ৪১তম বিসিএসের নন-ক্যাডারের আবেদন গ্রহণের আগ পর্যন্ত পদের তথ্য সংগ্রহ করবো। মঙ্গলবার দুপুর পর্যন্ত এক হাজারের কিছু বেশি পদের চাহিদা পাওয়া গেছে। এই সংখ্যা দেড় হাজারের মতো হতে পারে।

গত ৩ আগস্ট ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি। এই বিসিএসের মাধ্যমে ২ হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। পেশাগত ১৬টি ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় কাউকে সুপারিশ করতে পারেনি পিএসসি। এ ছাড়া নন-ক্যাডারে ৯ হাজার ৮২১ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছে।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। ২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি।

প্রিলিমিনারি পরীক্ষায় ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। তাঁরা লিখিত পরীক্ষায় অংশ নেন। গত বছরের ১০ নভেম্বর ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে ১৩ হাজার জন উত্তীর্ণ হন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।