৪১তম বিসিএসের ফল কবে—যা বললেন চেয়ারম্যান

Image

ডেস্ক: ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। সহসাই এই বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। তবে ফল প্রকাশের কোনো তারিখ এখনও চূড়ান্ত হয়নি।

বুধবার (২ আগস্ট) সকালে  দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন।

জানা গেছে, গত জুলাই মাসের শেষ সপ্তাহে ৪১তম বিসিএসের ফল প্রকাশের পরিকল্পনা করেছিল পিএসসি। তবে ৪০তম বিসিএসের নন-ক্যাডারে নিয়োগ সুপারিশ নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় সেটি করতে পারেনি পিএসসি। ৪০তম বিসিএসের নন-ক্যাডারে নিয়োগের বিষয়টি সময় সাপেক্ষ হওয়ায় ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের প্রস্তুতি নিয়েছে সংস্থাটি।

পিএসসি’র একটি সূত্র জানিয়েছে, ৪১তম বিসিএসের ফল প্রকাশের জন্য পুরোপুরি প্রস্তুত। যে কোনো মুহূর্তে এই বিসিএসের ফল প্রকাশ করা হতে পারে। এজন্য পিএসসি’র পরীক্ষা শাখাকে প্রস্তুত রাখা হয়েছে। কমিশনের চেয়ারম্যানসহ অন্যান্য সদস্যের সবুজ সংকেত পেলে যে কোনো সময় ফল প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে পিএসসি চেয়ার‌ম্যান  বলেন, ফল প্রকাশের আগে আমাদের অনেক কাজ সম্পন্ন করতে হয়। এই কাজগুলো শেষ না হওয়া পর্যন্ত কখন ফল প্রকাশ করা হবে সেটি বলা মুশকিল। কেননা দেখা যাচ্ছে আমরা বললাম বৃহস্পতিবার ফল প্রকাশ করা হবে। তবে কোনো কারণে ওইদিন ফল প্রকাশ করা সম্ভব হলো না। তখন প্রার্থীরা বিভ্রান্তিতে পড়বেন। সেজন্য আমরা নির্দিষ্ট কোনো তারিখ বলতে চাই না।

চলতি সপ্তাহে ৪১তম বিসিএসের ফল প্রকাশ করা হবে কি না এমন প্রশ্নের জবাবে সোহরাব হোসাইন আরও বলেন, চলতি সপ্তাহে ফল প্রকাশ করতে পারবো কি না জানি না। তবে এতটুকু বলতে পারি সহসাই এই বিসিএসের ফল প্রকাশ করা হবে।

৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এই ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষাতে প্রভাষক ৯০৫ জন, কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক ১০ জন নেওয়া হবে।

শিক্ষার পরে বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে। পুলিশে ১০০, বিসিএস স্বাস্থ্যতে সহকারী সার্জন ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জনকে নেওয়া হবে।

পররাষ্ট্রে ২৫ জন, আনসারে ২৩ জন, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহাহিসাব রক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন, সহকারী কর কমিশনার (কর) ৬০ জন, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ জন ও সহকারী নিবন্ধক ৮ জন নেওয়া হবে।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী ৪ জন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট ১ জন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক ১ জন, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০ জন, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ৩ জন নেওয়া হবে।

তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) ১১ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক ৫ জন, সহকারী বেতার প্রকৌশলী ৯ জন, স্থানীয় সরকার বিভাগে সহকারী প্রকৌশলী ৩৬ জন, সহকারী বন সংরক্ষক ২০ জন।

সহকারী পোস্ট মাস্টার জেনারেল পদে ২ জন, বিসিএস মৎস্যতে ১৫ জন, পশুসম্পদে ৭৬ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন ও বৈজ্ঞানিক কর্মকর্তা ৬ জন, বিসিএস বাণিজ্যে সহকারী নিয়ন্ত্রক ৪ জন।

পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৪ জন, বিসিএস খাদ্যে সহকারী খাদ্যনিয়ন্ত্রক ৬ জন ও সহকারী রক্ষণ প্রকৌশলী ২ জন, বিসিএস গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ জন ও সহকারী প্রকৌশলী (ই/এম) ১৫ জনসহ মোট ২ হাজার ১৩৫ জন কর্মকর্তাকে এই বিসিএসে নিয়োগ করা হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।