৩৯ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের হচ্ছে না স্থায়ী ক্যাম্পাস

নির্ধাচারিত সময়ের থেকে চার দফায় সময় বাড়ানো হলেও স্থায়ী ক্যাম্পাসে যাচ্ছে না ৩৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। তবে ১২টি বিশ্ববিদ্যালয় নির্ধারিত আইন অনুযায়ী নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম স্থানান্তর করেছে।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়কে দেওয়া বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এ সংক্রান্ত একটি প্রতিবেদনে এ বিষয়টি জানানো হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, এ পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলোকে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার জন্য চতুর্থ দফায় সময় বাড়ানো হয়। শেষ দফার এ মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৯ জানুয়ারি। বেঁধে দেওয়া সময়ের মধ্যে ৫১টি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার ছিল। কিন্তু পুরোপুরিভাবে ১২টি বিশ্ববিদ্যালয় স্থানান্তর হচ্ছে এবং বাকি ৩৯টি বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে যেতে পারছে না।

শিক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানায়, আইন অনুযায়ী একটি বিশ্ববিদ্যালয় চালুর পর সাত বছরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু আইন ২০১০ পাস হওয়ার পর সর্বপ্রথম ২০১২ সালের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সময় বেঁধে দেওয়া হয়।

দ্বিতীয় দফায় ২০১৩ সালে, তৃতীয় দফায় ২০১৫ সালের জুন পর্যন্ত এবং চতুর্থ দফায় চলতি বছরের ১৯ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। যা খুব শিগগির শেষ বলে জানায় ইউজিসি। ৫১ বিশ্ববিদ্যালয়ের বিস্তারিত তথ্য চাইলে ডিসেম্বরের শেষ সপ্তাহে মন্ত্রণালয়ে ইউজিসি এ প্রতিবেদনটি পাঠায়।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, ‘আমরা কোনো বিশ্ববিদ্যালয়ের কী অবস্থা সে বিষয়ে মন্ত্রণালয়ে বিস্তারিত প্রতিবেদন পাঠিয়েছি। এখন পরবর্তী করণীয় ঠিক করা বা ব্যবস্থা নেওয়ার দায়িত্ব মন্ত্রণালয়ের।’

সূত্র: দৈনিক কালের কণ্ঠ

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।