১৮তম শিক্ষক নিবন্ধন থেকে এনটিআরসিএর আয় কত?

Image

১৮তম শিক্ষক নিবন্ধনে রেকর্ড সংখ্যক প্রার্থী আবেদন করেছেন। আবেদনের সংখ্যা অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। ফলে এই নিবন্ধন থেকে সরকারি কোষাগারে কত টাকা জমা হয়েছে সেই প্রশ্ন মুখে মুখে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বলছে, নিয়ম অনুযায়ী প্রতি বছর একটি করে শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশের কথা থাকলেও করোনাভাইরাসসহ নানা কারণে প্রায় তিন বছর ধরে শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ বন্ধ ছিল। সেজন্য এবার বিপুল সংখ্যক প্রার্থী আবেদন করেছেন।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের ফল ২৪ ডিসেম্বরের মধ্যে

এনটিআরসিএর একটি সূত্র জানিয়েছে, ১৮তম শিক্ষক নিবন্ধনে আবেদন ফি ছিল ৩৫০ টাকা। ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী এতে আবেদন করেছেন। সে হিসেবে এই নিবিন্ধনের আবেদন থেকে ৬৫ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকা আয় হওয়ার কথা। তবে সব প্রার্থী ফি পরিশোধ না করায় টাকা অঙ্ক কিছুটা কম হতে পারে।

এদিকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারিত হবে। নির্বাচনের আগে পরীক্ষা হওয়ার কোনো সম্ভাবনা নেই। তবে নির্বাচনের পর সহিংসতার আশঙ্কা না থাকলে জানুয়ারি মাসেই পরীক্ষা আয়োজন করা হতে পারে।

এ বিষয়ে এনটিআরসিএ’র সদস্য এস. এম. মাসুদুর রহমান বলেন, ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা ডিসেম্বরে পরীক্ষা আয়োজন করা হবে না। নির্বাচনের পর আয়োজন করা হবে।

এর আগে গত ৪ নভেম্বর ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, প্রিলিমিনারিতে ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে প্রার্থীদের। এই ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বর। পাস নম্বর ৪০। প্রতিটি প্রশ্নের মান ১, ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা পড়বে।

প্রিলিমিনারি পরীক্ষার পাস নম্বর ৪০%। তিনটি পর্যায়ে অর্থাৎ স্কুল পর্যায়, স্কুল পর্যায়-২ ও কলেজ পর্যায়ে পৃথক প্রশ্নপত্রে পরীক্ষার্থীদের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে।

লিখিত পরীক্ষায় প্রার্থীদের নির্ধারিত স্ব-স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। এই নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।