স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল

Image

ঢাকাঃ ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে সার্বক্ষণিক কন্ট্রোল রুম চালু করা হয়েছে। একই সঙ্গে অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের সব ছুটি বাতিল করা হয়েছে।

গতকাল শুক্রবার রাতে আয়োজিত এক জরুরি সভায় অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এসব নির্দেশনা দিয়েছেন।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, মোখা মোকাবিলায় শুক্রবার রাত ১০টায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম চট্টগ্রাম খুলনা ও বরিশাল বিভাগের সব স্বাস্থ্য কর্মকর্তা ও মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকদের সঙ্গে জরুরি ভার্চুয়াল সভায় মিলিত হন। সেখানে অধিদপ্তরের সব পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সভায় মহাপরিচালক মোখা মোকাবিলায় অধিদপ্তর ও স্থানীয় পর্যায়ের কর্মকর্তাদের প্রস্তুতির বিষয়ে জানতে চান। মাঠ পর্যায়ের কর্মকর্তারা তাঁদের প্রস্তুতির ব্যাপারে মহাপরিচালককে আশ্বস্ত করেন। তাঁরা জানান, ঘূর্ণিঝড় মোকাবিলায় এরই মধ্যে

১. উপকূলীয় জেলা ও উপজেলা পর্যায়ে পর্যাপ্ত মেডিকেল টিম গঠন করা হয়েছে।

২. হাসপাতালগুলোর জরুরি বিভাগে অতিরিক্ত জনবল সম্পৃক্ত করা হয়েছে।

৩. মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে একটি করে পৃথক ওয়ার্ড স্থাপন করা হয়েছে।

৪. অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা আছে।

৫. জরুরি প্রয়োজন ছাড়া কর্মকর্তা-কর্মচারীদের সকল প্রকার ছুটি বাতিল করা হয়েছে।

৬. অপারেশন থিয়েটার গুলো ২৪ ঘণ্টা প্রস্তুতি নেওয়া হয়েছে।

৭. প্রয়োজনীয় সব জরুরি ওষুধ সংরক্ষণ করা হয়েছে।

এ সময় মহাপরিচালক বিভাগীয় পরিচালকদের কিছু গুরুত্বপূর্ণ নির্দেশনা দেন। এর মধ্যে সার্বক্ষণিক কন্ট্রোল রুম চালু রাখা, স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা, মোবাইল যোগাযোগ নিরবচ্ছিন্ন রাখা, প্রয়োজনীয় ওষুধের বাফার স্টক প্রস্তুত রাখা অন্যতম।

মহাপরিচালক অধিদপ্তরের কর্মকর্তাদের উপকূলীয় হাসপাতালগুলোর যেকোনো চাহিদা তাৎক্ষণিকভাবে পূরণের নির্দেশ দেন। একই সঙ্গে স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা ও নিরাপদ আশ্রয়ের ব্যবস্থাও নিশ্চিত করার কথা বলেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।