স্কুলে ভর্তির সুযোগ পেলেন ৩ লাখ শিক্ষার্থী

Image

২০২৪ শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায়ে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য মনোনয়ন পেয়েছে তিন লাখের বেশি শিক্ষার্থী। আগামী ডিসেম্বর মাস থেকে ভর্তি হতে পারবে এসব শিক্ষার্থীরা। এছাড়া, সরকারি ও বেসরকারি স্কুলের জন্য আরও দুটি অপেক্ষামান তালিকা প্রস্তুত করা হয়েছে। যারা প্রথম তালিকা থেকে যারা ভর্তি হবে না সেসব শুন্য আসনে সিনিয়াল অনুযায়ী তারা ভর্তি হতে পারবে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বোতাম টিপে লটারি কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর শুরু হয় দৈবচয়ন পদ্ধতিতে লটারি। সম্পূর্ণ সফটওয়্যারের মাধ্যমে ফলাফল প্রস্তুত করা হয়েছে। দুপুর ২টার দিকে এ ফল প্রকাশ করা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) জানিয়েছে, শিক্ষামন্ত্রী ডিজিটাল লটারির উদ্ধোধন করার পর সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তিতে ডিজিটাল লটারির মাধ্যমে প্রথম ধাপে তিন লাখের বেশি শিক্ষার্থীকে নির্বাচন করা হয়েছে। এর মধ্যে সরকারি স্কুলে ভর্তির সুযোগ পেয়েছে এক লাখ ৩৯ জন শিক্ষার্থী। আর বেসরকারি স্কুলে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে দুই লাখ ৫ হাজারের বেশি শিক্ষার্থী। আসন শূন্য থাকা সাপেক্ষে অপেক্ষমানদের ভর্তির সুযোগ দেওয়া হবে।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, দেশের ৬৫৮টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শূন্য আসন ছিল এক লাখ ১৮ হাজার ১০১টি। বিপরীতে আবেদন করেছিল পাঁচ লাখ ৬৩ হাজার ১৩ জন। তাদের মধ্যে প্রথম দফায় এক লাখ ৩৯ জনকে ভর্তির জন্য মনোনীত করা হয়েছে। এর মধ্যে ৫৩ হাজার ১১ জন ছাত্র ও ৪৭ হাজার ২৬ জন ছাত্রী। তৃতীয় লিঙ্গের রয়েছে দুইজন।

অন্যদিকে, বেসরকারি মাধ্যমিক স্কুলে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির সুযোগ পেয়েছে দুই লাখ পাঁচ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। দেশের মহানগর ও জেলা সদর পর্যায়ের তিন হাজার ১৮৮টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণিতে তারা ভর্তির জন্য নির্বাচিত হয়েছে। এসব প্রতিষ্ঠানে শূন্য আসন রয়েছে ১০ লাখ তিন হাজার ৯৯৩টি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।