সিরিজ জয়ের মিশনে মাঠে নামছে বাংলাদেশ

Image

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতে নেওয়ার সুযোগ বাংলাদেশের সামনে। চট্টগ্রামে প্রথম ম্যাচ জিতে ১-০ ব্যবধানে এগিয়ে সাকিব আল হাসানের দল। জিতলেই এক ম্যাচ হাতে রেখে প্রথমবারের মতো ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের আনন্দে মাতবে বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে রবিবার বেলা তিনটায় ম্যাচটি শুরু হবে, সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি স্পোর্টস।

বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজ জিততে পারে কিংবা জেতার সম্ভাবনা তৈরি করতে পারে- ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগে এমনটা কেউই কল্পনাতেও আনতে পারতো না। ঘরের মাঠে ওয়ানডে ক্রিকেটে অপ্রতিরোধ্য বাংলাদেশ। ওয়ানডে নিয়ে বাজি ধরার লোকের অভাব নেই। কিন্তু টি-টোয়েন্টি নিয়ে বাজি ধরার লোক এদেশে পাওয়া কঠিনই হতো। অথচ হয়েছে উল্টোটা। মিরপুরের প্রথম দুই ওয়ানডে হেরে সিরিজ খুঁইয়ে চট্টগ্রামে গিয়েছিল বাংলাদেশ। সেখানে ওয়ানডেতে স্বস্তির জয় নিয়ে টি-টোয়েন্টিতে আত্মবিশ্বাস ফিরিয়েছে। সাগরিকায় প্রথম টি-টোয়েন্টি জিতে আজ (রবিবার) সিরিজ জয়ের মিশন নিয়ে মাঠে নামতে যাচ্ছে লাল-সবুজ জার্সিধারীরা।

বড় দলগুলোর বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে সিরিজে জেতার খুব বেশি অভিজ্ঞতা নেই বাংলাদেশের। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে স্পিন ফাঁদ বানিয়ে জিতলেও সেই জয়ে আসলে ছিল না কোনও মাহাত্ম্য! এবার স্পোর্টিং উইকেটে খেলে ইংলিশদের বিপক্ষে জিততে পারলে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের পাতায় সাফল্যের দারুণ একটি পালক যুক্ত হবে। যদিও মিরপুরের উইকেট ঐতিহ্যগতভাবেই রহস্যজনক। তারপরও বিপিএলের পর ইংল্যান্ডের বিপক্ষে দুটি ওয়ানডেতে ভালো উইকেটে খেলা হয়েছে। এমন উইকেট পেলে বাংলাদেশের জন্য লড়াই করার সুযোগ থাকবে।

তরুণ পেসার হাসান মাহমুদ জানালেন চট্টগ্রামের ফল মিরপুরেও বয়ে নিয়ে যেতে আশাবাদী তারা, ‘মিরপুরে খেলা যেহেতু হবে, অবশ্যই ভালো উইকেটই হবে। এখন পর্যন্ত আমরা খুব ভালো খেলেছি। ওদেরকে চট্টগ্রামে হারিয়েছি। চেষ্টা থাকবে ওদেরকে এখানেও হারানোর।’

শুধু তাই নয়, হাসান মনে করেন এই দলটি সময়ের সেরা দল, ‘এই মুহূর্তে আমাদের যে টি-টোয়েন্টি দলটা আছে, আমি মনে করি দলে আছে সেরা খেলোয়াড়রা। সবাই খুবই প্রাণবন্ত এবং মাঠে শেষ পর্যন্ত সেরাটা দেয়। এটা যদি আমরা ধরে রাখতে পারি, এই দলটাকে এগিয়ে নিতে পারি, আমার মনে হয় ওয়ানডে বা টি-টোয়েন্টি; যে কোনও ফরম্যাটে আমরা এগিয়ে থাকবো।’

অন্যদিকে ব্যাটিং-বোলিং মিলিয়ে দারুণ দল ইংল্যান্ড। সাদা বলের ক্রিকেটের বিশ্ব চ্যাম্পিয়ন। চট্টগ্রামে প্রথম ম্যাচ হারলেও দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াতে চাইবে সফরকারীরা। ব্যাটিং শক্তির বাইরে বোলিংয়ে আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উডরা নিজেদের দিনে কতটা ভয়ংকর হয়ে উঠতে পারেন, তা বলার অপেক্ষা রাখে না! আগের ম্যাচে বাংলাদেশের ব্যাটিংটা ভালো হলেও ঢাকায় দ্বিতীয় ম্যাচে ব্যাটিং নিয়ে দুশ্চিন্তা থাকছেই। কেননা ধারাবাহিকভাবে বাংলাদেশের ব্যাটারার বরাবরই রান করতে হন ব্যর্থ। টি-টোয়েন্টি ব্যাটারদের খেলা, তারা যদি ব্যর্থ না হয় তাহলে কঠিন পরিস্থিতির মুখেই পড়তে হবে সফরকারীদের।

হাসান অবশ্য জানিয়েছেন, জয়ের মোমেন্টাইম ধরে রাখতে চেষ্টা করবে বাংলাদেশ, ‘টি-টোয়েন্টির দিকে ফোকাসড। আমরা ওদেরকে প্রথম ম্যাচে হারিয়েছি। এখন মোমেন্টাম অবশ্যই আমাদের দিকে। চেষ্টা থাকবে এটা ধরে রাখার।’

মিরপুরে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশের একাদশে পরিবর্তন হওয়ার সম্ভাবনা ক্ষীণ। শেষ মুহুর্তে পরিকল্পনা পরিবর্তন করলেও শামীম হোসেনের জায়গায় দেখা যেতে পারে মেহেদী হাসান মিরাজকে। মিরাজের ব্যাটিংয়ের পাশাপাশি তার অফস্পিনিং কাজে লাগতে পারে মিরপুরে। সেক্ষেত্রে কপাল পুড়বে শামীমের। চট্টগ্রামে বাংলাদেশের জয়ের ম্যাচে ব্যাটিংয়ে নামার সুযোগ হয়নি তার। তবে ফিল্ডিংয়ে বেশ ভালো অবদান ছিল তার।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।