সাত দফা দাবিতে ২৬ মে সরকারি কর্মচারীদের মহাসমাবেশ

সরকারি কর্মচারীদের মহাসমাবেশ

ডেস্ক,৮ মে ২০২৩: নবম পে-স্কেল, ৫০ শতাংশ মহার্ঘভাতাসহ সাত দফা দাবিতে বাংলাদেশ সরকারি কর্মচারী আদায় ঐক্য পরিষদের মহাসমাবেশে ১২মে কেন্দ্রীয় শহীদ মিনারে হওয়ার কথা ছিল।

ওইদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থাকায় এ কর্মসূচির তারিখ পরিবর্তন করে আগামী ২৬ মে ডাকা হয়েছে।

আরো পড়ুন: ৪র্থ গণবিজ্ঞপ্তিতে বঞ্চিতদের বিষয়ে সিদ্ধান্ত নেবে এনটিআরসিএ

রোববার বাংলাদেশ সরকারি কর্মচারী দাবি আদায় ঐক্য পরিষদের নির্বাহী কমিটির এক সভায় মহাসমাবেশের তারিখ পরিবর্তন করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। মহাসমাবেশের সমন্বয়ক ও ঐক্য পরিষদের নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক বলেন, আমাদের মহাসমাবেশের সব ধরনের প্রস্তুতি ছিল। কিন্তু শহীদ মিনার যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতরে তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি চাওয়া হলে ওইদিন ভর্তি পরীক্ষা থাকায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অন্যকোনো দিন কর্মসূচি করার অনুরোধ করেন। এরই প্রেক্ষিতে সংগঠনের এক সভায় কর্মসূচি পেছানোর সিদ্ধান্ত হয়।

জানা গেছে, বর্তমান পে কমিশন পুনর্গঠন এবং ৫০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান করাসহ সাত দফা দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছে সংগঠনটি। এসব দাবি আদায়ে প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন সচিবকে একাধিকবার স্মারকলিপি দেওয়া হলেও কোনো সাড়া মেলেনি।

এরপর গত বছর জুন মাসে কেন্দ্রীয় শহীদ মিনারে মহাসমাবেশের ডাক দেওয়া হয়। এরপর জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহার হোসেন তাদের দাবি-দাওয়া নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার আশ্বাসে তারা কর্মসূচি প্রত্যাহার করে নেন। কিন্তু এখন পর্যন্ত তাদের সঙ্গে কোনো যোগাযোগ করা হয়নি বলে অভিযোগ করেছেন সংগঠনের নেতারা।

তাদের দাবির মধ্যে আরও আছে, ১৯৭৩ সালের ঘোষণা অনুযায়ী ১০ ধাপে বেতন-ভাতা নির্ধারণ, পে-কমিশনে কর্মচারী প্রতিনিধি রাখা, সচিবালয়ের ন্যায় সব দপ্তর ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মচারীদের পদ ও পদবি এক এবং অভিন্ন নিয়োগবিধি প্রণয়ন, টাইম স্কেল, সিলেকশন গ্রেড, বেতন জ্যেষ্ঠতা পুনর্বহাল এবং সব স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে গ্র্যাচুইটির পরিবর্তে পেনশন প্রবর্তনসহ বিদ্যমান আনুতোষিকের হার ৯০ শতাংশের স্থলে ১০০ শতাংশ নির্ধারণ।

প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের আপিল বিভাগের রায় বাস্তবায়ন, সহকারী শিক্ষকদের বেতন ১০ম গ্রেডে উন্নতকরণ, আউট সোর্সিং পদ্ধতিতে নিয়োগ বাতিল, ব্লক পোস্টে কর্মরত কর্মচারীসহ সব পদে কর্মরতদের পদোন্নতি বা পাঁচ বছর পরপর উচ্চতর গ্রেড দেওয়া, অধস্তন আদালতের কর্মচারীদের বিচার বিভাগীয় কর্মচারী হিসেবে গণ্য করা এবং টেকনিক্যাল কাজে নিয়োজিত কর্মচারীদের টেকনিক্যাল পদমর্যাদা দেওয়া এবং চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর এবং অবসরের বয়সসীমা ৬২ বছর নির্ধারণ করা।

সরকারি কর্মচারীরা বলছেন, ৮ম পে-স্কেলে প্রতি বছর ৫ শতাংশ হারে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি পায়। এ পে-স্কেলে বলা ছিল, মুদ্রাস্ফীতির সঙ্গে সমন্বয় রেখে বেতন-ভাতা সমন্বয় করে বৃদ্ধি করা হবে। কিন্তু গত আট বছরে বাজারে পণ্যের দাম অস্বাভাবিক বৃদ্ধি পেলেও বেতন বৃদ্ধির হার ৫ শতাংশের ঘরেই রয়েছে। ২০১৫ সালের ৫ শতাংশের মুদ্রাস্ফীতি এখন ৯ দশমিক ২৪ শতাংশ। এরপরও ৫ শতাংশ হারেই বেতন বৃদ্ধি হচ্ছে। যা সম্পূর্ণ অযৌক্তিক। তাই নবম পে-স্কেল ঘোষণা করার এখন সময়ের দাবি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।