সাত কলেজের ভর্তি পরীক্ষা নিয়ে সভা ডেকেছে ঢাবি

Image

ডেস্ক | ২২ ফেব্রুয়ারি, ২০২৩: ২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণে সভা আহ্বান করেছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। সভায় চলতি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষাসহ গেল বছরের ভর্তি পরীক্ষার আনুষাঙ্গিক বিষয় নিয়ে আলোচনা হবে। এ সভা থেকে আসতে চলতি বছরে সাত কলেজের ভর্তি পরীক্ষার দিন-তারিখও।

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বেলা ৩টায় এ সভা অনুষ্ঠিত হবে। এতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও সাত কলেজের প্রধান সমন্বয়ক অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান উপস্থিত থাকবেন।

এছাড়া আরও উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের হিসাব শাখার পরিচালক মো. সোহরাব হোসেন, অধিভুক্ত সরকারি সাত কলেজের অধ্যক্ষ ও বিশ্ববিদ্যালয় এবং সাত কলেজ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা আগামী ২৯ এপ্রিল থেকে শুরু হবে। ৪টি ইউনিটে অনুষ্ঠিত হবে এবারের ভর্তি পরীক্ষা। এবারের ভর্তি পরীক্ষায় ট্রান্সজেন্ডাররাও অংশ নিতে পারবেন। আগামী ২৭ ফেব্রুয়ারি বিকেল ৪টা থেকে ২০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

আরও পড়ুন:কওমি মাদরাসার কেন্দ্রীয় পরীক্ষা শুরু

গেল শিক্ষাবর্ষে ১২ আগষ্ট বিজ্ঞানের পরীক্ষা দিয়ে শুরু হয়েছিল সাত কলেজের ভর্তি পরীক্ষা। এরপর ১৯ আগষ্ট বাণিজ্য ও শেষে ২৬ আগষ্ট কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রায় ৬৩ হাজার ভর্তিচ্ছু আবেদন করেছিলেন।

অধিভুক্ত সরকারি সাতটি কলেজ হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে রাজধানীর ৭টি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত করা। পূর্বে এসব কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ছিল। অনার্স ও মাস্টার্স পর্যায়ে বর্তমানে এক লাখ ৬৭ হাজার ২৩৬ জন ছাত্রছাত্রী এবং এক হাজার ১৪৯ জন শিক্ষক রয়েছেন। অধিভুক্ত হওয়ার পর থেকে কলেজগুলোকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালনা করা হয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।