সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির লটারি মঙ্গলবার

Image

আগামী মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির ডিজিটাল লটারি অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১১টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষার্থী ভর্তির ডিজিটাল লটারি অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী দীপু মনি লটারি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে ইতোমধ্যে সরকারি-বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক ও অধ্যক্ষদের এসব তথ্য জানানো হয়েছে।

আরো পড়ুন: সব কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন নির্দেশনা

জানা গেছে, অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী রোববার সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির ডিজিটাল লটারির ফল প্রকাশের কথা থাকলেও তা পিছিয়ে দেয়া হয়েছে। এদিন এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হয়েছে। এ পরিস্থিতিতে স্কুলে ভর্তির লটারির নতুন সময় নির্ধারণ করা হয়েছে আগামী মঙ্গলবার।

জানা গেছে, অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ ও ডিজিটাল লটারি আয়োজনে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরকে কারিগরি সহায়তা দেয়া টেলিটককে মঙ্গলবার লটারি আয়োজনে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে বিষয়টি নিশ্চিত করে জানান, আগামী ২৮ নভেম্বর (মঙ্গলবার) সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির লটারি আয়োজনের তারিখ নির্ধারণ করা হয়েছে।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, আগামী বছর দেশের সরকারি ও সরকারিকৃত মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছেন ৫ লাখ ৬৩ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী। সারাদেশের ৬৫৮টি সরকারি ও সরকারিকৃত বিদ্যালয়ে আসন আছে ১ লাখ ১৮ হাজার ১০৬টি। আর ২০২৪ শিক্ষাবর্ষে শুধু মহানগরী ও জেলার সদর উপজেলার বেসরকারি স্কুলগুলো মোট ১০ লাখ ৩ হাজার ৯৯৩টি আসন প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে নতুন শিক্ষার্থী ভর্তি করতে চাচ্ছে৷ তবে বেসরকারি স্কুলগুলোতে আড়াই লাখের মতো শিক্ষার্থীরা ভর্তির আবেদন করেছেন। ফলে বেসরকারি স্কুলগুলোতে কয়েক লাখ আসন ফাফাঁকা থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত ২৪ অক্টোবর সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু হয়। ভর্তির আবেদন শুধু অনলাইনে (https://gsa.teletalk.com.bd) নেয়া হয়। আবেদন ১৪ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত চলে। টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ১১০ ফি পরিশোধ করে শিক্ষার্থীদের সরকারি বেসরকারি স্কুলে ভর্তির আবেদন করতে হয়েছিলো।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।