সরকারি চাকরিতে শূন্যপদ সাড়ে ৩ লাখেরও বেশি

Image

নিজস্ব প্রতিবেদক | ১৮ জানুয়ারি, ২০২৩

বর্তমান সময়ে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরে শূন্যপদ রয়েছে ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি। এরমধ্যে প্রথম শ্রেণির শূন্যপদের সংখ্যা ৪৩ হাজার ৩৩৬টি। এছাড়া দ্বিতীয় শ্রেণির ৪০ হাজার ৫৬১টি, তৃতীয় শ্রেণির ১ লাখ ৫১ হাজার ৫৪৮টি এবং চতুর্থ শ্রেণির শূন্যপদ রয়েছে ১ লাখ ২২ হাজার ৬৮০টি।

বুধবার (১৮ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশন চলাকালে সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের এক প্রশ্নের জবাবে এই তথ্য জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে বিষয়টি উপস্থাপিত হয়।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সর্বশেষ প্রকাশিত ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২১’ বইয়ের (জুন, ২০২২ সালে প্রকাশিত) তথ্য অনুযায়ী- বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, পরিদফতর ও সরকারি কার্যালয়ে প্রথম শ্রেণির ৪৩ হাজার ৩৩৬টি, দ্বিতীয় শ্রেণির ৪০ হাজার ৫৬১টি, তৃতীয় শ্রেণির ১ লাখ ৫১ হাজার ৫৪৮টি ও চতুর্থ শ্রেণির ১ লাখ ২২ হাজার ৬৮০টি পদ খালি রয়েছে।

>> আরও পড়ুন: ৪৬৮ জনকে নিয়োগ দেবে দুই ব্যাংক

সদ্য বিদায়ী বছরে ৪০তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ৯২৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলমান। এছাড়াও ৪২তম বিশেষ বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারে ৩ হাজার ৯৬৬ সহকারী সার্জন নিয়োগ করা হয়েছে। আর ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের কাজ চলছে। পাশাপাশি ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা ১১ জানুয়ারি শেষ হয়েছে। আগামী মার্চের দ্বিতীয় সপ্তাহে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি টেস্টের সম্ভাব্য তারিখ নির্ধারিত আছে।

এ সময় আদালতে মামলা থাকায় নিয়োগবিধি প্রণয়ন কার্যক্রম শেষ না হওয়ায় এবং পদোন্নতিযোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু খালি পদ পূরণ করা যায়নি বলেও জানান প্রতিমন্ত্রী।

এ দিন অধিবেশনের জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর অপর এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ৪০তম বিসিএসের নন-ক্যাডার পদে ৫ হাজার ৪৩৬টি শূন্যপদের অধিযাচন (ফরমায়েশ) পাওয়া গেছে। তবে যাচাই-বাছাই শেষে প্রকৃত সুপারিশযোগ্য শূন্যপদের সংখ্যা জানানো যাবে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

>> আরও পড়ুন:বিএড কোর্সে ভর্তি

এদিকে, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য শামসুন নাহারের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২১ এর প্রতিবেদন অনুযায়ী, দেশে সরকারি চাকরিজীবীর সংখ্যা ১৫ লাখ ৫৪ হাজার ৯২৭। এরমধ্যে নারী চাকরিজীবীর সংখ্যা ৪ লাখ ৪ হাজার ৫৯১। এই সংখ্যা মোট চাকরিজীবীর প্রায় ২৬ শতাংশ, যা ২০১০ সালে ২১ শতাংশে ছিল।

এ সময় প্রথম শ্রেণির পদে নারীদের জন্য আলাদা কোটা সংরক্ষিত না থাকলেও ১৩ থেকে ২০তম গ্রেডে কর্মী নিয়োগে নারীদের জন্য ১৫ শতাংশ কোটা সংরক্ষণ করা আছে বলেও সংসদকে জানান প্রতিমন্ত্রী।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।