সব স্তরে শিক্ষক নিয়োগের যোগ্যতা সমন্বয় করা হচ্ছে

Image

বেসরকারি স্কুল ও কলেজ, কারিগরি ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগের যোগ্যতায় সামঞ্জস্যতা আনা হচ্ছে। আগামী আগস্ট মাসে এ সংক্রান্ত পরিপত্র জারি করা হতে পারে।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের তিন অধিদপ্তরের জন্য পৃথকভাবে এমপিও নীতিমালা জারি করা হয়। নীতিমালায় একেক অধিদপ্তরের শিক্ষক নিয়োগের যোগ্যতা একেক রকম হওয়ায় এমপিওভুক্তিতে জটিলতা তৈরি হয়। এই জটিলতা দূর করতে সব স্তরে শিক্ষক নিয়োগের যোগ্যতা সমন্বয় করা হবে।

মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, বিদ্যমান এমপিও নীতিমালায় শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আলাদা আলাদা যোগ্যতা নির্ধারণ করা আছে। এর ফলে শিক্ষকরা নানা হয়রানির শিকার হচ্ছেন। নিয়োগের দায়িত্বে থাকা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) নানা জটিলতায় পড়তে হয়। এজন্য বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বৈষম্য দূর করে তিন অধিদপ্তরের আওতাধীন প্রতিষ্ঠানে একই যোগ্যতা নির্ধারণ করা হবে।

আরও পড়ুন: ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল ২৭ জুলাই

নাম প্রকাশে অনিচ্ছুক মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এ কর্মকর্তা জানান, ডিগ্রি কলেজের উচ্চ মাধ্যমিক স্তর এমপিওভুক্ত কিন্তু স্নাতক স্তর এমপিওভুক্ত না হলে উচ্চ মাধ্যমিক স্তরের কোনো প্রভাষকের পদ শূন্য হলে ওই পদে স্নাতক স্তরের শিক্ষককে সমন্বয়ের মাধ্যমে এমপিওভুক্ত করা হবে। একইভাবে মাধ্যমিক স্তরে নিয়োগপ্রাপ্ত শিক্ষক নিম্ন মাধ্যমিক স্তরে পদ শূন্য হলে সমন্বয় করা যাবে। পরবর্তীতে মাধ্যমিক স্তর এমপিওভুক্ত হলে ওই শূন্য পদে নিয়োগ দেওয়া যাবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) আবদুন নূর মুহম্মদ আল ফিরোজ, এমপিও নীতিমালায় কিছু সামঞ্জস্য আনার প্রস্তাবনা তৈরি করা হয়েছে। খুব শিগগিরই এ নীতিমালার সঙ্গে সংশ্লিষ্টদের নিয়ে একটি ওয়ার্কশপ করা হবে। এরপর নীতিমালা চূড়ান্ত করে তা প্রজ্ঞাপন আকারে জারি করা হবে।

প্রসঙ্গত, গত ২৫ জুন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে এমপিও নীতিমালা সংশোধন করার সভা অনুষ্ঠিত হয়। সভায় ২০২১ সালের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালার বিভিন্ন বিধি স্পষ্টকরণ, ২০২১ সালের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালার মধ্যে সমন্বয় এবং ২০২১ সালের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধন নিয়ে আলোচনা হয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।